Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

রাজধানীতে ৬ ফেব্রুয়ারি থেকে খাল উদ্ধার অভিযান শুরু

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১১:৫১ পিএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর পানিবদ্ধতা নিরসনে প্রাথমিকভাবে ৬ ফেব্রয়ারি নন্দীপাড়া ত্রিমোহনী খাল ও ৯ ফেব্রæয়ারি হাজারীভাগ বেড়িবাঁধ এলাকার রাস্তা অবৈধ দখলমুক্তির জন্য অভিযান চালানো হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাইদ খোকন। গতকাল রোববার বিকেল ৪টায় নগর ভবনে আয়োজিত এক জরুরি বৈঠকে তিনি এ কথা জানান।
সাঈদ খোকন বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশ অনুযায়ী ঢাকা শহরে খাল, বক্সকালভার্ট ও রাস্তা অবৈধ দখলমুক্ত করার জন্য আমরা এ কার্যক্রম হাতে নিয়েছি। ঢাকা শহরের পানিবদ্ধতার কারণ হলো- খাল ও বক্সকালভার্টগুলো অবৈধভাবে দখল করে ভরাট করা। তাই আমরা প্রাথমিকভাবে নন্দীপাড়া ত্রিমোহনী খালকে পুনরায় সচল করার লক্ষ্যে আগামী ৬ ফেব্রæয়ারি অভিযান চালাব। একই সঙ্গে বেড়িবাঁধ এলাকার রাস্তা দখলমুক্ত করার জন্যও ৯ ফেব্রæয়ারি অভিযান চলবে।
তিনি বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অধীনে যতগুলো খাল ও বক্সকালবার্ট রয়েছে সেইগুলোকে আগের রুপে ফিরিয়ে আনার লক্ষ্যে পর্যায়ক্রমে কাজ করা হবে। অনেকগুলো খাল ব্যক্তি মালিকানায় অবৈধভাবে দখল করা হয়েছে। সেইসব খালগুলোকে সরকারিভাবে ব্যবস্থা গ্রহণ করে অধিগ্রহণ করা হবে। খাল দখলমুক্ত করতে সিটি কর্পোরেশন কঠোর পদক্ষেপ গ্রহণ করবে উল্লেখ করে মেয়র বলেন, দখলকারীরা যে কোনো দল বা যে কোনো পর্যায়ের নেতা হোক না কেন তাদের ছাড় দেওয়া হবে না। জনগণের সম্পত্তি জনগণকে ফিরিয়ে দিতে আমরা কাজ করে যাব। এ ক্ষেত্রে কাউকেই ছাড় দেওয়া হবে না।
খাল, রাস্তা ও বক্সকালভার্ট অবৈধ দখলদার মুক্ত করার লক্ষ্যে সিটি কর্পোরেশন, ঢাকা ওয়াসা, পানি উন্নয়ন বোর্ড, জেলা প্রশাসন ও ডিএমপি একযোগে কাজ করে যাবে বলেও বলেন মেয়র।
এ সময় বৈঠকে উপস্থিত ছিলেন- ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান, পানি উন্নয়ন বোর্ডের এমডি রেফাত জামিল ও ঢাকা জেল প্রশাসক মোহাম্মদ সালাউদ্দিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ