Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ডিএসইর ৬০ বছর আজ

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আজ ২৩ জানুয়ারি সোমবার জাঁকজমকভাবে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৬০তম প্রতিষ্ঠাবার্ষিকী। সাথে থাকছে বাজার স¤প্রসারণের নতুন উদ্যোগ রোড শো। বাজারের একটি গুরুত্বপূর্ণ সময়ে এবার এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। দীর্ঘদিনের মন্দা কাটিয়ে মাত্র বাজারটি উত্থানমুখী হয়েছে আর পোড় খাওয়া ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা মাত্র তাদের ক্ষতি পুষিয়ে উঠতে শুরু করছিলেন।
ঠিক সে মুহূর্তে এই অনুষ্ঠানটি বাজারকে আরেকটি টার্নিং পয়েন্টের দিকে নিয়ে যাবে এমনটি আশা করছেন বাজার সংশ্লিষ্টরা। এ বাজার শুরু হয়েছিল ১৯৫৬ সালে। সেই থেকে আজ ২০১৬। ভেতরে পেরিয়ে গেছে ৬০টি বছর। যৌবন পেরিয়ে এখন পরিপক্বতার দিকে এগুচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। মাঝখানে দুটি বড় দুর্ঘটনায় (১৯৯৬ ও ২০১০) প্রতিষ্ঠনটির বয়স কমে গেছে ২০ বছর। প্রথম দুর্ঘটনার পর (১৯৯৬) সোজা হয়ে দাঁড়াতে সময় লেগেছে ১২ বছর আর দ্বিতীয় দুর্ঘটনার পর (২০১০) প্রায় ছয় বছর সময় নিয়ে স্থিতিশীলতার পথে রয়েছে ডিএসই। মাঝখানের এই দীর্ঘ ৬০ বছর নানা ঘাত-প্রতিঘাতে কখনো জর্জরিত হয়েছে আবার কখনো হেসে খেলে সামনে এগিয়েছে। তারপরও আশার ব্যাপার হলো প্রতিষ্ঠানটির বর্তমান মালিক চালকগণ বেশ জাঁকজমক এবং আনন্দ উৎসবমুখর পরিস্থিতি সৃষ্টি করে এর ৬০ বছর পূর্তি উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছেন। এ লক্ষ্যে আজ ২৩ জানুয়ারি সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় হোটেল সোনারগাঁয়ে একটি বড়সড় অনুষ্ঠান আয়োজন করেছে ডিএসইর বর্তমান পর্ষদ। সিদ্ধান্ত হয়েছে এবার ৬০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন।
তাছাড়া অ-তালিকাভুক্ত কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনার জন্য অনুষ্ঠানটিতে ছোট একটি রোড-শোও আয়োজন করা হয়েছে। এজন্য অনুষ্ঠানে দেশের স্বনামধন্য ব্যবসায়ী গোষ্ঠী, শিল্পগ্রæপ এবং বিখ্যাত প্রতিষ্ঠানগুলোর কর্ণধারদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। তাছাড়া অনুষ্ঠানে ডিএসই’র ৬০ বছরে যারা উচ্চ পর্যায়ে দায়িত্ব পালন করেছেন তাঁরাও উপস্থিত থাকবেন। এ বিষয়ে ডিএসইর পরিচালক মো: রকিবুর রহমান বলেন, ৬০ বছর পূর্তি উপলক্ষে ডিএসই’র সাবেক এবং বর্তমানদের নিয়ে এ পূনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ সোমবার হোটেল সোনারগাঁয়ে এটি অনুষ্ঠিত হচ্ছে। এতে প্রধান অতিথি হিসেবে থাকছেন বিএসইসির চেয়ারম্যান। তিনি আরো বলেন, অনুষ্ঠান ঘিরে ছোট একটি রোড-শো করা হচ্ছে। তাই পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়নি এমন ৩০ থেকে ৩৫টি বড় বড় শিল্পগ্রুপের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালককে আমন্ত্রণ জানানো হয়েছে। জানা যায়, ১৯৫৪ সালে যাত্রা শুরু করলেও, ১৯৫৬ সালে লেনদেন শুরু করার অনুমতিপত্র পায় ঢাকা স্টক এক্সচেঞ্জ। সে হিসেবে ২০১৬ সালে ডিএসই’র ৬০ বছর পূর্ন হয়েছে। ১৯৫৬ সালে নারায়ণগঞ্জ স্টক এক্সচেঞ্জের আনুষ্ঠানিকভাবে লেনদেন শুরু হয়। কিন্তু ১৯৫৮ সালে এটি ঢাকায় স্থানান্তর করা হয় এবং মতিঝিল বাণিজ্যিক এলাকায় নারায়ণগঞ্জ চেম্বার বিল্ডিং-এ এর কার্যক্রম শুরু হয়। ১৯৫৭ সালের পহেলা অক্টোবর স্টক এক্সচেঞ্জ সরকারের কাছ থেকে ৮.৭৫ কাঠার একটি জমি কিনে ৯ এফ মতিঝিল বাণিজ্যিক এলাকায় এবং ১৯৫৯ সালে নিজের জায়গায় স্টক এক্সচেঞ্জ স্থানান্তর করে। যাত্রা শুরুর সময় এক্সচেঞ্জের অনুমোদিত মূলধন ছিল ৩ লাখ রুপি যা ১৫০টি শেয়ারে বিভক্ত। পরবর্তীতে ১৯৬৪ সালের ২২ ফেব্রæয়ারি একটি বিশেষ সাধারণ সভার মাধ্যমে প্রতিটি সদস্য ফি ২০০০ রুপির পরিবর্তে এক্সচেঞ্জের অনুমোদিত মূলধন বাড়িয়ে ৫ লাখ টাকা করা হয়। যা ২ হাজার টাকার ২৫০টি শেয়ারে বিভক্ত ছিল। পরবর্তীতে এক্সচেঞ্জের পরিশোধিত মূলধন করা হয়েছে ৪ লাখ ৬০ হাজার টাকা যা ২ হাজার টাকা করে ২৩০টি শেয়ারে বিভক্ত করা হয়েছে। যদিও ২ হাজার টাকার ২৩০ শেয়ারের মধ্যে ৩৫টি শেয়ার ৭৯ লাখ ৯৮ হাজার টাকা প্রিমিয়াম সহকারে প্রতিটি শেয়ার ৮ লাখ টাকায় ছাড়া হয়েছিল। ২০১৪-১৫ সালের আর্থিক প্রতিবেদন অনুযায়ী ডিএসই’র পরিশোধিত মূলধন ১ হাজার ৮০৩ কোটি ৮০ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৮০ কোটি ৩৭ লাখ ৭৬ হাজার ৫০০টি। শেয়ার প্রতি আয় (ইপিএস) ৭৫ পয়সা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ১১ টাকা ৬৮ পয়সা। মোট সম্পদের পরিমাণ হচ্ছে দুই হাজার ২৯৪ কোটি ৩৫ লাখ টাকা। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বছর

২ জানুয়ারি, ২০২২
২ জানুয়ারি, ২০২২
৩১ ডিসেম্বর, ২০২১
১৮ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ