Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেনাপোল বন্দর দিয়ে আমদানি রফতানি বাণিজ্য পুনরায় শুরু

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : একদিন বন্ধ থাকার পর গতকাল রোববার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য পুনরায় শুরু হয়েছে। রোববার সকালে কাস্টমস কর্মকর্তাদের সাথে ভারতীয় পেট্রোপোল বন্দর ব্যবহারকারীদের বৈঠকে উভয় পক্ষের সমঝোতায় আন্দোলনকারীরা অনির্দিষ্টকালের ডাকা ধর্মঘট প্রত্যাহার করে নেয়। ফলে সকাল থেকে বিকেলে পর্যন্ত ১৮৪ ট্রাক মালামাল আমদানি হয়েছে।
রফতানি হয়েছে ৬৫ ট্রাক মালামাল। ভারতের পেট্রাপোল বন্দরে কাস্টমসের কার্যক্রম হঠাৎ করে পুরাতন ভবন থেকে নতুন ভবনে শুরু করায় শনিবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য আমদানি-রপ্তানি বন্ধ করে দেয় ভারতীয় বন্দর ব্যবহারকারীরা।
পেট্রাপোল বন্দরের স্টাফ ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, কাস্টমস কর্মকর্তাদের সাথে ভারতীয় পেট্রাপোল বন্দর ব্যবহারকারীদের বৈঠকে উভয় পক্ষের সমঝোতায় আন্দোলনকারীরা অনির্দিষ্টকালের ডাকা ধর্মঘট প্রত্যাহার করে নেয়া হয়েছে।
বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা তিতুমীর আহম্মেদ জানান, ভারতীয় পেট্রাপোল বন্দর ব্যবহারকারীরা ধর্মঘট প্রত্যাহার করে নেয়ায় সকাল থেকে দু’দেশের মধ্যে আমদানি রফতানি বাণিজ্য শুরু হয়েছে।
বেনাপোল বন্দরের উপ পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, ধর্মঘট প্রত্যাহার করে নেয়ায় বন্দরে পণ্য জট এড়াতে দ্রুত আমদানি পণ্য খালাস করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে।
আমদানি রপ্তানি বন্ধ থাকার কারণে দু’দেশের বন্দর এলাকায় আটকা পড়েছে শত শত পণ্যবাহী ট্রাক। বিশেষ করে পচনশীল পণ্য সামগ্রী নিয়ে বিপাকে পড়ে ব্যবসায়ীরা। দেশের সিংহভাগ শিল্প কলকারখানার কাঁচামাল আমদানি হয় বেনাপোল বন্দর দিয়ে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ