Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মানবতাবিরোধী অপরাধ বাগেরহাটের ১৪ জনের বিরুদ্ধে সাত অভিযোগ

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগে বাগেরহাটের ১৪ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। গতকাল রোববার ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। আসামিদের বিরুদ্ধে ৭টি অভিযোগ আনা হয়েছে। আসামিরা হলেন- বাগেরহাটের খাঁন আশরাফ আলী, খাঁন আক্রাম হোসেন, সূলতান আলী খাঁন, রুস্তম আলী মোল্লা , ইদ্রিস আলী মোল্লা, মকছেদ আলী দিদার , শেখ মো. উকিল উদ্দিন, শেখ ইদ্রিস আলী, শেখ রফিকুল ইসলাম ওরফে বাবুল, মো. মনিরুজ্জামান হাওলাদার, মো. হাশেম আলী শেখ, মো. আজাহার আলী শিকদার, মো. মকবুল মোল্লা ও মো. আব্দুল আলী মোল্লা।
আসামিদের বিরুদ্ধে ২০১৬ সালের ১৬ জুলাই গ্রেফতারী পরোয়ানা জারি করেন। পরে একই বছর ২৬ খাঁন আকরাম হোসেন, ইদ্রিস আলী মোল্লা, শেখ মো. উকিল উদ্দিন এবং মকবুল মোল্লাকে গ্রেফতার করে ট্রাইব্যুনালে উপস্থাপন করা হয়। এই চার আসামি জেলহাজতে আছেন। বাকি ১০ আসামি পলাতক।
অপরাধ ট্রাইব্যুনালের ৪৫ তম তদন্ত প্রতিবেদন। আসামিদের বিরুদ্ধে ২০১৫ সালের ৪ জুন তদন্ত শুরু হয়। দুই বছরের বেশী সময় ধরে ৫৭ জন ঘটনার সাক্ষী, ১ জন তদন্তকারী কর্মকর্তা এবং ৩ জন জব্দ তালিকার সাক্ষীর জবানবন্দির প্রেক্ষিতে চূড়ান্ত প্রতিবেদন দেয়া হয়।
আসামিদের বিরুদ্ধে বাগেরহাট জেলার কচুয়া ও মোড়লগঞ্জ থানার বিভিন্ন এলাকায় অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, লুন্ঠন, অগ্নিসংযোগে ধ্বংস করা, ধর্ষণ ও হত্যার মতো ৭টি অভিযোগ আনা হয়েছে। অপরাধ তদন্ত করেন তদন্ত সংস্থার সদস্য মো. হেলাল উদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ