Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশি শ্রমিকদের উপার্জিত অর্থের উপর ফি ধরবে না সউদি আরব

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিদেশি শ্রমিকদের দেশে পাঠানো রেমিটেন্সের ওপর কোনো রকমের ফি না ধরার কথা জানিয়েছে সউদি আরবের অর্থ মন্ত্রণালয়। গত রোববার সউদির শূরা কাউন্সিল রেমিটেন্সের ওপর ফি ধার্য নিয়ে একটি প্রস্তাবনা নিয়ে আলোচনা করার পর এ কথা জানায় মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয়ের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টের একটি টুইটে বলা হয়, সউদি আরব রাজ্যের মধ্য থেকে, আন্তর্জাতিক মানের সঙ্গে সঙ্গতিপূর্ণ পুঁজির অবাধ চলাচলের নীতিতে অঙ্গীকারবদ্ধ। এর আগে, প্রবাসী শ্রমিকদের প্রথম বছরে রেমিটেন্সের ওপর ৬ শতাংশ হারে ফি ধার্য করার কথা চিন্তা করেছিলো দেশটির শূরা পরিষদ।
সউদি আরবের ৩ কোটি অধিবাসীর মধ্যে এক-তৃতীয়াংশই প্রবাসী। তাদের অনেকেই কর না থাকা এবং উচ্চ বেতনের কারণেই এখানে এসেছেন। কিন্তু বর্তমানে তেলের দাম কমে যাওয়া এবং বাজেটের ঘাটতি কমাতে গতবছর নেওয়া একটি সংস্কার পরিকল্পনায় বিদেশি শ্রমিকদের উপর আয়কর আরোপের একটি প্রস্তাব অন্তর্ভুক্ত করা হয়েছিলো। তবে অন্য একটি খাতে আয়কর বাড়িয়ে প্রবাসী শ্রমিকদের ওপর থেকে কর কাটার সিদ্ধান্ত থেকে সরে এসেছে দেশটি। প্রসঙ্গত, শূরা কাউন্সিলের এক সদস্যের প্রস্তাবনার ভিত্তিতে প্রবাসীদের আর্থিক রেমিটেন্সের ওপর এই ফি ধার্য করার সিদ্ধান্ত হয়েছিলো। তথ্য অনুযায়ী, ২০০৪ সালে প্রবাসী রেমিটেন্স ছিল ৫৭ বিলিয়ন সউদি রিয়াল যা ২০১৩ সালে বেড়ে দাঁড়িয়েছে ১৩৫ বিলিয়ন সউদি রিয়াল। আল আরবিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ