Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বগুড়ায় সিএলএস-ইজলাস প্রকল্পের সহায়তায় ৬ হাজার ৩০টি অভিযোগ নিষ্পত্তি

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বগুড়া অফিস : জেলা জজ আদালত বগুড়ার সম্মেলন কক্ষে গতকাল জেলা লিগ্যাল এইড কমিটি ও লাইট হাউস সিএলএস- ইজলাস প্রকল্পের যৌথ আয়োজনে ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এবং ভারপ্রাপ্ত, চেয়ারম্যান জেলা লিগ্যাল এইড কমিটির মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে সাংবাদিকদের সাথে এক মতবিমিয় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় অন্যান্যদের আরো উপস্থিত ছিলেন বেগম জেসমিন আরা জাহান, জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ, বগুড়া, লাইট হাউসের নির্বাহী প্রধান মো. হারুন-অর-রশীদ, বগুড়া জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ, ধুনট উপজেলার সাংবাদিকগণ ও বিনা মূল্যে আইন সহায়তায় উপকারভোগী ভিকটিমগণ। সাংবাদিকদের মতবিনিময় সভায় সমাজে নায্যতা, শান্তি ও মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে লাইট হাউস সিএলএস-ইজলাস প্রকল্পের মাধ্যমে গ্রাম আদালত, সালিসি পরিষদ, আদিবাসিদের স্থানীয় সালিশ ব্যবস্থা সক্রিয়করণ এবং সরকারের বিনামূল্যে আইনগত সহায়তা কার্যক্রম আরো বেগবান করার জন্য বিভিন্ন কর্মসূচি নিয়ে কাজ করছে।
এর মাধ্যমে সমাজের পিঁছিয়ে পড়া জনগোষ্ঠী বিশেষ করে নারী, শিশু, আদিবাসী, প্রতিবন্ধী ও দরিদ্রদের মানবাধিকার রক্ষায় আইনগত সেবা নিশ্চিত এবং স্থানীয় বিবাদ স্থানীয়ভাবে মিমাংসা ও সরকারের বিনামূল্যে আইনগত সেবা গ্রহণে জনসচেতনতা সৃষ্টি করছে। এরই ধারাবাহিকতায় লাইট হাউসের সিএলএস-ইজলাস প্রকল্প ২০১৩ সালের ফেব্রæয়ারি থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত রাজশাহী বিভাগে মোট ৭টি জেলার ১১টি উপজেলায় ৬৪ টি ইউনিয়নে মোট ৯২২৮টি অভিযোগ গ্রহণ করে, যার মধ্যে ৫৪৬৪টি গ্রাম আদালতে, ৮৯৪টি সালিসি পরিষদে, ১২৩৭টি জেলা লিগ্যাল এইড কমিটিতে এবং ১৬৮টি অন্যান্য সংস্থার (বøাস্ট, থানা, মহিলা বিষয়ক অফিস) ও আদিবাসি স্থানীয় সালিশ কমিটিতে ৩৬ টি অভিযোগ গ্রহণ করা হয় যার মধ্য থেকে মোট ৬০৩০টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে।
বগুড়ার ধুনট উপজেলার ০৫ টি ইউনিয়নে লাইট হাউস সিএলএস- ইজলাস প্রকল্পের মাধ্যমে মোট ৭৯২টি অভিযোগ গ্রহণ করে, যার মধ্যে ৩০২টি অভিযোগ জেলা লিগ্যাল এইড কমিটিতে, ২৬১টি গ্রাম আদালতে, ৭৭টি সালিসি পরিষদে, এবং ২৯টি অন্যান্য সংস্থায় (বøাস্ট, থানা, মহিলা বিষয়ক অফিস) যার মধ্য হতে মোট ৪৯৭টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। এছাড়াও প্রকল্পের প্যানেল আইনজীবীর মাধ্যমে মোট ৫৫টি অভিযোগ মীমাংসা করা হয়েছে। আদালতে বিচারপ্রার্থীদের সরাসরি প্যানেল আইনজীবী নিয়োগের মাধ্যমে ০১টি মামলা নিষ্পত্তি হয়েছে। ধুনট উপজেলায় উঠান বৈঠক, পথ নাটক, দিবস উদযাপন, স্কুল বির্তক প্রতিযোগিতা, কমিউনিটি পুলিশিং ফোরাম সদস্যদের নেতৃত্বে জনসচেতনতামূলক সমাবেশ ও ত্রৈমাসিক সভার মাধ্যমে মোট ৫২,১৪১ জন ব্যক্তিকে আইন সম্পর্কে ধারণা, পরামর্শ ও আইনি তথ্য প্রদান করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়া

২২ ফেব্রুয়ারি, ২০২২
২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ