Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের ৭০০ কোটি টাকার ঘরে ডিএসইর লেনদেন

প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ফের ৭০০ কোটি টাকার ঘরে লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার দিন শেষে লেনদেন হয়েছে ৭২০ কোটি ৭২ লাখ টাকা। এর আগে ১৩ জানুয়ারি ৭৪৩ কোটি ৮৭ লাখ টাকা লেনদেন হয়েছিল স্টক এক্সচেঞ্জটিতে।
নতুন বছরের শুরু থেকে ধারাবাহিকভাবে শেয়ারবাজারে লেনদেন বাড়তে থাকে। লেনদেন বৃদ্ধির ধারাবাহিকতায় ১৩ জানুয়ারি ৭০০ কোটি টাকা ছাড়িয়ে যায় ডিএসইর লেনদেন। কিন্তু তারপর ফের ছন্দপতন ঘটে। দুই দিনের ব্যবধানে লেনদেন ফের ৫০০ কোটি টাকার ঘরে নেমে যায়। তবে সোম ও মঙ্গলবার লেনদেনে কিছুটা ছন্দ ফিরে আসে। এর ফলে মঙ্গলবার ৭০০ কোটি টাকায় উন্নীত হয়েছে লেনদেন। সোমবারের তুলনায় লেনদেন বেড়েছে ১০১ কোটি টাকা। সোমবার লেনদেন হয়েছিল ৬১৯ কোটি ৭৪ লাখ টাকা।
এদিকে লেনদেনের পাশাপাশি সূচকও বেড়েছে। বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর কমলেও ডিএসইর প্রধান সূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) বেড়েছে ১০ দশমিক ৩০ পয়েন্ট। এর ফলে দিনশেষে সূচক গিয়ে দাঁড়িয়েছে ৪৬৯৭ দশমিক ৫০ পয়েন্টে। অবশ্য লেনদেনের প্রথম দুই ঘণ্টায় ১৩ পয়েন্ট বেড়ে দুপুর সাড়ে ১২টায় সূচক ৪৭০০ পয়েন্টে উন্নীত হয়েছিল। কিন্তু এরপর সূচকের সামান্য পতন হওয়ায় দিনশেষে ৪৭০০ পয়েন্টের নিচেই অবস্থান করছে সূচক।
লেনদেনে অংশ নেওয়া ৩২৫টি ইস্যুর মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ১৫৩টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। লেনদেনের শীর্ষে রয়েছে এমারল্ড অয়েল। দিনশেষে কোম্পানিটির ২৯ কোটি ১৭ লাখ ৮১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন হয়েছে ২৭ কোটি ৮০ লাখ ৯০ হাজার টাকা। ২১ কোটি ৪৩ লাখ ৮৬ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে অলটেক্স ইন্ডাস্ট্রিজ। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- বিডি থাই, আইটি কনসালটেন্টস, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মা, সি এ্যান্ড এ টেক্সটাইল, কাশেম ড্রাইসেল, ইউনাইটেড এয়ার।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ৩১ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮৭৩৬ দশমিক ৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৪৮ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফের ৭০০ কোটি টাকার ঘরে ডিএসইর লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ