Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

ডিএসইতে ৬১ শতাংশ কোম্পানির দরপতন

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। একইসঙ্গে আর্থিক গতকালের থেকে কিছুটা কমেছে। তবে বেড়েছে মূল্যসূচক। গতকাল ডিএসইর সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৬১ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। আর ৩৫ শতাংশ কোম্পানির দর কমেছে এবং ৪ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে দুই হাজার ১৩৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল দুই হাজার ৩০০ কোটি ৭২ লাখ।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে দুই হাজার ১৩ কোটি ৪৪ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল দুই হাজার ১৮০ কোটি ৭৯ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১৬৭ কোটি ৩৫ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৮ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭০৮ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩০১ পয়েন্টে এবং ১৫ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়ে ২ হাজার ৪০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ১৯৯টির এবং কোনো পরিবর্তন হয়নি ১৫টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৭৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৬৩ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬১ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সামিট পাওয়ার। লেনদেনে এরপর রয়েছে- সিটি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, বারাকা পাওয়ার, এক্সিম ব্যাংক, এবি ব্যাংক ও আরএকে সিরামিকস।
বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি : জাহিন টেক্স, ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, ফনিক্স ফাইন্যান্স, পূবালী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, এক্সিম ব্যাংক, সিটি ব্যাংক, দেশ গার্মেন্টস ও রূপালী ব্যাংক। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি : সিভিওপিআরএল, সোনারগাঁ টেক্সটাইল, টুংহাই নিটিং, সাভার রিফ্যাক্টরিজ, পেনিনসুলা চিটাগং, নর্দান জুট, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, আরএসআরএম স্টিল, ন্যাশনাল টিউব ও শাইনপুকুর।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ১১৯ কোটি ৮২ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ১১৯ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনদেন কমেছে মাত্র ১১ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৯৫ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৪১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৩৭ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭০৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ২১ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩০৫ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৭৮ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৯১ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৭২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ১৬৫টির এবং কোনো পরিবর্তন হয়নি ১২টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ মবিল যমুনা, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এবি ব্যাংক, এক্সিম ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, কেয়া কসমেটিকস এবং সিটি ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দরপতন

২৫ ফেব্রুয়ারি, ২০১৯
২৩ ফেব্রুয়ারি, ২০১৮
১০ নভেম্বর, ২০১৬
২৮ জুলাই, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ