Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘হাঙ্গার হিরো’ সম্মাননা পেলো মাস্টারকার্ড

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ইউনাইটেড নেশন বিশ্ব খাদ্য প্রোগ্রাম, মাস্টারকার্ডের প্রেসিডেন্ট এবং চিফ এক্সিকিউটিভ অফিসার অজয় বাঙ্গা-কে জিরো হাঙ্গার অর্জনে অসামান্য অবদানের জন্য সম্মাননা প্রদান করেছে। ডাবলু এফ পি (ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম) এক্সিকিউটিভ ডিরেক্টর এরথারিন কাজিন বাৎসরিক নৈশভোজ অনুষ্ঠানে অজয় বাঙ্গাকে ২০১৭ হাঙ্গার হিরো অ্যাওয়ার্ড প্রদান করের।
গত পাঁচ বছর এ, মাস্টারকার্ড এবং ডাবলু এফ পি এর যৌথ উদ্যোগে ক্ষুধা নিধন প্রচারণা চলছে। যেহেতু ফুড এসিসটেন্স ডেলিভারীতে নতুনত্ব আনয়নে প্রযুক্তির এক বিশেষ ক্ষমতা আছে তাই মূল তহবিল উত্থাপনে এই অংশীদারিত্ব ডাবলু এফ পি (ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম)-র অভিযানে নতুন ধারণা নিয়ে এসেছে।
কাজিন বলেন, অৎয়-এর অসাধারণ নেতৃত্বের অধীনে মাস্টারকার্ড এবং ডাবলু এফ পি (ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম)-এর যৌথ উদ্যোগে, সুবিশাল নেটওয়ার্ক, তাদের সাম্প্রতিক প্রযুক্তিতে প্রবেশাধিকার এবং উদার কর্মীদের সম্মিলিত প্রচেষ্টাতে এই জিরো হাঙ্গার অর্জনে আমরা সক্ষম হয়েছি।
তিনি বলেন, এটি শুধুমাত্র শুরু, বিশ্ব জুড়ে নানা সমস্যাকে নিত্য নতুন উদ্ভাবনের মাধ্যমে সমাধানের প্রচেষ্টায় আমরা একত্রে কাজ করে যাব যা সুবিধা-বঞ্চিত দূর দূরান্তে বাস করা হাজারো মানুষের কাছে পুষ্টিকর সুষম খাদ্য পৌঁছে দিতে সহায়ক হবে।
সিরিয়া সঙ্কটের শিকার প্রায় ২ দশমিক ২ মিলিয়ন শরণার্থী যারা জর্ডান ও লেবাননে আশ্রয় নিয়েছেন, তাদের ভরসা হয়ে উঠেছে মাস্টারকার্ড-ব্রান্ডেড প্রি-পেইড কার্ড। যা তাদের স্থানীয় খাবারের দোকানগুলো থেকে পরিবারের সদস্যদের জন্য পছন্দের খাদ্য ও প্রয়োজনীয় সামগ্রী কেনায় ব্যবহার হচ্ছে। এ ধরনের লেনদেন দেশের অর্থনীতির উন্নয়নে বিশেষ অবদান রাখছে। দৈনন্দিন জীবনে সহায়তা করার পাশাপাশি মাস্টারকার্ড ও এর সাথে সংশ্লিষ্ট ব্যাংক ও ক্ষুদ্র অংশীদাররা ফান্ড গঠনের মাধ্যমে পৃথিবীর নানা প্রান্তে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের জন্য ১৭ মিলিয়নেরও বেশী স্কুল টিফিনের ব্যবস্থা করেছে ।
এই অ্যাওয়ার্ডটি মাস্টারকার্ডের সকলের প্রচেষ্টাকে স্বীকৃতি দিয়েছে এবং এটি একটি নতুন চিন্তা- চেতনার প্রতীক। যা দেখিয়েছে একটি বেসরকারি প্রতিষ্ঠান কীভাবে মানবিক কর্মে ভূমিকা পালন করতে পারে। বাঙ্গা বলেন, ‘মাস্টারকার্ড বিশ্বাস করে বিশ্বের মঙ্গলের জন্য এবং যখনই সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান একত্রে মিলে কাজ করে তখন আমরা একটা কল্যাণকর, পরিবর্তনশীল এবং অর্থপূর্ণ পার্থক্যে ভূমিকা পালন করতে পারব।’
মাস্টারকার্ডের ১৮ জন কর্মী ২০১৬ সালে ডাবলু এফ পি-র কান্ট্রি অফিসে সাময়িক কার্যক্রম প্রকল্প হাতে নিয়ে সব সময় এই অংশীদারিত্বের মূলেই ছিলেন। তাদের বিশ্লেণাত্মক দক্ষতা কিভাবে স্কুলের খাদ্যের পেছনে খরচ করা প্রত্যেকটি ডলার অর্থনৈতিক ভাবে স্কুল শিক্ষার্থীদের ৬ ডলারের স্বাস্থ্য ও শিক্ষা উন্নীত করে সেই গবেষণা করতে সহায়তা করেছে।
ফরচুন স¤প্রতি মাস্টারকার্ডকে শরণার্থীদের এবং অন্যান্য অসহায় মানুষদের মানবিক সহায়তায় রূপান্তরিত করার ভূমিকা পালন করার কারনে ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ লিস্টে তালিকাভুক্ত করেছে। মাস্টারকার্ড ২০২০ এর আগে ৫০০ মিলিয়ন মানুষ যারা আগে থেকেই আর্থিক সেবার আওতার বাইরে তাদের কাছে নিজের সেবা পৌঁছে দিতে প্রতিজ্ঞাবদ্ধ। এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি ডাভস এর ডাবলু এফ পি এর মিলনায়তনে গেøাবাল গলস ডিনার ফর এ হেলদি নট হাঙ্গরি ওয়ার্ল্ড এ অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ