Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীতেই উচ্চ আদালতের অধিবেশন দাবি আইনজীবীদের

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : উত্তরবঙ্গের মানুষের সুলভে বিচারপ্রাপ্তির জন্য রাজশাহীতেই উচ্চ আদালতের এক বা একাধিক বেঞ্চের অধিবেশন অনুষ্ঠিত করার দাবি জানিয়েছেন রাজশাহীর আইনজীবীরা। গতকাল দুপুরে রাজশাহী আইনজীবী সমিতির হলরুমে সংবাদ সম্মেলন করে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতির কাছে এই দাবি জানান রাজশাহী আইনজীবী সমিতির নেতৃবৃন্দ।
আইনজীবিরা বলছেন, ‘আমরা বিশ্বাস করি রাজশাহীতেই উচ্চ আদালতের এক বা একাধিক বেঞ্চের অধিবেশন অনুষ্ঠিত হওয়ার মতো অনূকুল পরিবেশ আছে। এটি করা দরকরা। এর ফলে উত্তরবঙ্গের ছয় কোটি মানুষের বিচার প্রাপ্তির আশা পূরণ হওয়া সম্ভব।’ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রাজশাহী আইনজীবী সমিতির সভাপতি নাজমুস সাদাত, সাধারণ সম্পাদক আফতাবুর রহমান, সমিতির প্রবীণ সদস্য মজিবুর রহমান চৌধুরী, এসএম এমদাদুর রহমান, আবুল কাসেম, মোজাম্মেল হক, হামিদুল হক, একরামূল হক, লোকমান আলী, এনামুল হক, মকবুল হোসেন, কামরুল মনির, এরশাদ আলী ঈশা, হেলাল উদ্দিন, জমসেদ আলী, আবদুস সাত্তার, আবদুুল মোত্তালেব প্রমুখ।
লিখিত বক্তব্যে আইনজীবী সমিতির সভাপতি নাজমুস সাদাত বলেন, আইয়ুব খাঁনের শাসনামলে রাজশাহীতে হাইকোর্টের একটি বেঞ্চ স্থাপনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং এজন্য সরকার রাজশাহীতে হাইকোর্ট বিল্ডিং নির্মাণের জন্য জমি অধিগ্রহণ করেছিলেন। পরবর্তীতে জটিলতার কারণে এই সিদ্ধান্ত বাতিল হয়। হুসেইন মোহাম্মদ এরশাদের আমলে রাজশাহী বিভাগের জন্য হাইকোর্টের যে বেঞ্চ হয়েছিল সেটি রংপুরে স্থাপিত হয়েছিল। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে এক রায়ের মাধ্যমে রাজশাহী বিভাগসহ বাংলাদেশের অন্যান্য বিভাগে প্রতিষ্ঠিত হাইকোর্ট বেঞ্চগুলো বাতিল হয়ে যায়।
সংবাদ সম্মেলনে বলা হয়, রাজশাহী উত্তরবঙ্গের প্রশাসনিক কেন্দ্র হিসেবে প্রশাসনিক, বিচার কার্যে প্রধান শহর বিবেচিত হয়েছে। দীর্ঘকাল থেকে বিভাগীয় বিচারালয়গুলি রাজশাহীতে অবস্থিত হওয়ার কারণে উত্তরবঙ্গের বিভিন্ন অঞ্চল থেকে রাজশাহীর কোর্ট কাচারিতে আসা এই অঞ্চলের মানুষের স্বভাবজাত। আমরা বিশ্বাস করি রাজশাহীতে এক বা একাধিক হাইকোর্ট বেঞ্চের অধিবেশন অনুষ্ঠিত হওয়ার জন্য অনুক‚ল পরিবেশ আছে। আমরা রাজশাহী আইনজীবী সমিতির সদস্যগণ রাজশাহীতে এক বা একাধিক হাইকোর্ট বেঞ্চের অধিবেশন অনুষ্ঠিত করার দাবি জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজশাহী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ