Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

একই দিনে মুক্তি পেল শাহরুখের ‘রইস’ আর হৃতিকের ‘কাবিল’

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

এই বছরে বলিউডের আসল প্রতিযোগিতা শুরু হয়েছে এই সপ্তাহের বুধবার থেকে। ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দুদিন আগে চলচ্চিত্র দুটি মুক্তি পেল। ভারতে, বলা যায় মুম্বাই চিত্র জগতের ২০১৭ সালের আসল যাত্রা শুরু হল ‘রইস’ আর ‘কাবিল’ চলচ্চিত্র দুটি মুক্তি পাবার পর থেকেই। দুটি ফিল্মই বড় তারকার আর এগুলো দীর্ঘদিন ধরে আলোচনায় আছে। স্বাভাবিকভাবেই দর্শকরা দ্বিধাবিভক্ত হতে পারে বছরের, বা কয়েক বছরের, মুক্তি প্রতি প্রতীক্ষিত দুটি চলচ্চিত্র  এক দিন মুক্তি পাবার ফলে।  বিশ্লেষকরা যতই বলুক দুটি ফিল্মের মধ্যে একটিকে বেছে না নিয়ে বরং দর্শকদের দুটিকেই বেছে নেয়া উচিত দর্শকরা যে একটির দিকেই বেশি ঝুঁকবে তা সন্দেহাতীত; আর সেটা যে ‘রইস’ তাও সবার জানা। এমনকি একটি জরিপে দেখা গেছে অংশগ্রহণকারী দর্শকদের ৭৯ শতাংশ এই ফিল্মটির পক্ষে আর ২১ শতাংশ ‘কাবিল’ ফিল্মটি পক্ষে।
‘রইস’ চলচ্চিত্রটি দিয়ে শাহরুখ তার দীর্ঘদিনের রোমান্টিক ইমেজ থেকে বেরিয়ে এসেছেন। অ্যাকশন, থ্রিলার আর ক্রাইম ধারার চলচ্চিত্রটিতে তার সঙ্গে অভিনয় করেছেন মাহিরা খান, নওয়াজউদ্দিন সিদ্দিকি, শিবা চাদ্ধা, জিশান আইয়ুব এবং অতুল কুলকার্নি; একটি আইটেম দৃশ্যে পারফর্ম করেছেন সানি লিওনি। চলচ্চিত্রটি মুক্তি পাচ্ছে এক্সেল এন্টারটেইনমেন্ট, রেড চিলিজ এন্টারটেইনমেন্টের ব্যানারে। প্রযোজনা করেছেন ফারহান খান, রিতেশ সিদ্ধানি এবং গৌরি খান। রাহুল ঢোলাকিয়া চলচ্চিত্রটি পরিচালনা করেছেন। সঙ্গীত পরিচালনা করেছেন রাম সম্পথ এবং আকাশ কৌশিক। কথিত আছে এটি দাউদ ইব্রাহিমের সহযোগী গুজরাটের ডন আব্দুল লতিফের জীবন অবলম্বনে নির্মিত হয়েছে, তবে নির্মাতারা তা অস্বীকার  করেছে।
২০১৬তে ‘মহেঞ্জো দারো’র ব্যর্থতার পর নিশ্চিত করে হৃতিক রোশনের জন্য একটি ব্লকবাস্টার না হলেও সুপারহিট চলচ্চিত্র প্রয়োজন ছিল। ‘কাবিল’ তা হতে পারত। এখন যেহেতু দর্শকদের বেশি আগ্রহ ‘রইস’ নিয়ে তাই তার সেই লক্ষ্য পূরণ হয় কিনা সন্দেহ। দুই দৃষ্টি প্রতিবন্ধীর প্রেম নিয়ে ‘কাবিল’ পরিচালনা করেছেন সঞ্জয় গুপ্ত। হৃতিকের বিপরীতে আছেন যামী গৌতম; আরও আছেন রোনিত রায়, রোহিত রায়, নরেন্দ্র ঝা, শহিদুর রহমান, অখিলেন্দ্র মিশ্র, সুরেশ মেনন এবং গিরীশ কুলকার্নি; একটি আইটেম দৃশ্যে পারফর্ম করেছেন উর্বশী রৌতেলা। ‘কাবিল’ মুক্তি পাচ্ছে ফিল্মকার্ট প্রডাকশন্সের ব্যানারে। প্রযোজনা করেছেন রাকেশ রোশন। সঙ্গীত পরিচালনা করেছেন রাজেশ রোশন এবং গৌরব রোশিন।



 

Show all comments
  • Munna ২৬ জানুয়ারি, ২০১৭, ১২:১২ পিএম says : 0
    amar mone hosse Rasse superhit hobe
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাহরুখ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ