Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়াসহ কয়েকটি মুসলিম দেশের অভিবাসীদের মার্কিন যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞার প্রক্রিয়া শুরু

মেক্সিকো সীমান্তে দেয়াল তুলছেন ট্রাম্প

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলিম অভিবাসীদের প্রবেশ সীমিত করতে নির্বাহী পদক্ষেপ নিতে যাচ্ছেন মার্কিন নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সংক্রান্ত নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষরের সব আয়োজন চূড়ান্ত করে ফেলছেন কর্মকর্তারা। তাতে শরণার্থীদের ভিসা পেতে নানা সঙ্কটে পড়তে হবে। হোয়াইট হাউজের একাধিক সূত্র এটি নিশ্চিত করেছে।
নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে সিরিয়াসহ মধ্যপ্রাচ্য ও আফ্রিকার সাতটি দেশ। গত মঙ্গলবার এক ট্যুইটে ট্রাম্প জানিয়েছেন, জাতীয় নিরাপত্তার বিষয়ক পরিকল্পনায় এটি একটি বড় দিন হতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, আরো কঠোর বাছাই প্রক্রিয়া চালু না হওয়া পর্যন্ত নিপীড়ন এড়ানোর চেষ্টারত ধর্মীয় সংখ্যালঘুরা বাদে অন্যান্য শরণার্থীদের ওপর ট্রাম্প প্রশাসন কয়েক মাসব্যাপী নিষেধাজ্ঞার আদেশ দিচ্ছে। পাশাপাশি সিরিয়া, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেনের কোনো নাগরিককে ভিসা দেয়া বন্ধ রাখার আরেকটি আদেশও দেয়া হচ্ছে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক সহযোগী ও বিশেষজ্ঞরা। ট্রাম্পের ওই টুইটে আরো উল্লেখ করা হয়েছে, ‘অন্যান্য আরো অনেক কিছুর মধ্যে, আমরা দেয়াল তৈরি করব!’ ওদিকে, যুক্তরাষ্ট্রে বসবাসরত অবৈধ অভিবাসীদের সংখ্যা হ্রাসের জন্য মেক্সিকো সীমান্তে দেয়াল তোলাসহ অন্যান্য পদক্ষেপ নিয়ে সীমান্তে কড়াকড়ি আরোপ করা হচ্ছে। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প প্রথমে প্রস্তাব করেছিলেন, যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হোক, এ পদক্ষেপ আমেরিকানদের জিহাদিদের হামলা থেকে রক্ষা করতে পারে বলে মন্তব্য করেছিলেন তিনি।
বিশ্লেষকরা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ট্রাম্পের এই সিদ্ধান্তের ফলে ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের অভিবাসীরা  প্রাথমিকভাবে বিপাকে পড়বেন। হোয়াইট হাউজের কর্মকর্তারা নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন, ট্রাম্প শিগগিরই মুসলিম অভিবাসী প্রবেশে নিষেধাজ্ঞা সংক্রান্ত বিষয়ে নির্বাহের আদেশে স্বাক্ষর করবেন। বার্তা সংস্থা রয়টার্সের মতে, ট্রাম্পের নির্বাহী আদেশের কারণে শরণার্থীদের আমেরিকা প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আসতে পারে। আর এই নিষেধাজ্ঞা দীর্ঘ দিন থাকতে পারে। হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট ও স্টেট ডিপার্টমেন্ট এই বিষয়ে গ্রিন সিগনাল দেয়া পর্যন্ত বহাল থাকবে। ওয়াশিংটন ডিসির হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট থেকে মুসলিম অভিবাসী প্রবেশে নিষেধাজ্ঞা সংক্রান্ত নির্বাহী আদেশটি দেবেন ট্রাম্প। আগস্টের নির্বাচনী প্রচারণায় ট্রাম্প চরমপন্থী’ মসুলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা জারির ঘোষণা দেন। সেই প্রতিশ্রুতিরই বাস্তবায়ন করতে যাচ্ছেন ট্রাম্প। ট্রাম্পের এই সিদ্ধান্তকে আমেরিকার মূল্যবোধ বিরোধী বলে মন্তব্য করেছেন অনেকে। একই দেশে সমকামীদের সমর্থন করা আর মুসলিমদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া কোনো নিয়মের মধ্যে পড়ে না বলে ট্রাম্পের অভিবাসীদের নিয়ে  নিতে যাওয়া নির্বাহী আদেশের সমালোচনা উঠে বিভিন্ন অঙ্গরাজ্যে। দ্য হিল ও ডেইলি স্টার ইউকে, বিবিসি, রয়টার্স ও নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ