Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

পার্শ্ব প্রতিক্রিয়াহীন হোমিও চিকিৎসার প্রসার ঘটানো জরুরি

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানুষের দেহ থেকে কোন রোগকে সমূলে স্থায়ীভাবে উৎপাটন করার চিকিৎসা হচ্ছে হোমিওপ্যাথি চিকিৎসাব্যবস্থা এবং এ চিকিৎসা হলো সহনশীল ব্যয়ের চিকিৎসা। তাই হোমিও চিকিৎসার প্রসার ঘটানো হলে অধিকাংশ মানুষ পার্শ্বপ্রতিক্রিয়া বিহীন এ চিকিৎসা দ্বারা উপকৃত হবে। স্বল্প ব্যয়ের চিকিৎসার কারণে অধিক মানুষ এ চিকিৎসাসেবা নিতে পারবে। তাই হোমিও চিকিৎসাব্যবস্থার প্রসার ঘটানো এবং গুগণত মানের ওষুধ প্রাপ্তির উপর অধিক গুরুত্ব দেয়া প্রয়োজন। হোমিও ওষুধ আমদানিকারক এক্সিমকোর ব্যবস্থাপনা পরিচালক ডা. সালেহ আহমদ সুলেমানের পরিচালনায় ডা. আবদুল করীমের সভাপতিত্বে স্থানীয় একটি হোটেলে বি জেইন ফার্মার ওষুধ বাংলাদেশে বাজারজাত শুরু উপলক্ষে ওষুধ প্রদর্শনীর উদ্বোধন ও আলোচনা অনুষ্ঠানে বিশিষ্ট ব্যবসায়ী নেতা ও ডাক্তার এবং গবেষকগণ এসব কথা বলেছেন।
অন্ষ্ঠুানে এক্সিমকোর চেয়ারম্যান ডা. করীম বলেন, সরকার হোমিও চিকিৎসাকে গুরুত্ব দিয়ে হোমিও ডাক্তারদের মেডিকেল অফিসার রূপে নিয়োগ দিচ্ছে। তিনি বলেন, বি জেইন ফার্মা ওষধের গুণ ও মানের দিক থেকে বিশ্বের অন্যতম শীর্ষ প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এক্সিম বাংলাদেশে বি জেইন ফার্মার ওষুধ আমদানির প্রথম ও একক প্রতিষ্ঠান।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআই’র কাজী আকরাম উদ্দিন, বিশেষ আলোচক ছিলেন বি জেইন এর ব্যবস্থাপনা পরিচালক মি. নিশান্ত জেইন, সেলস ম্যানেজার মুকুল কুমার দাস, সরকারের অতিরিক্ত সচিব ড. শ্যামা পদ দে, যুগ্ম সচিব ডা. মো. ফজলুল হক, ডা. আলমগীর মতি, এফবিসিসিআই’র পরিচালক মো. হেলাল উদ্দিন, রেজি. ডা. জাহাঙ্গীর আলম, ডা. মোমতাজ বেগম, ডা. মাহবুর রহমান, ডা. আক্তার জাহান লিপি, ডা. কামরুজ্জামান ভূইয়া ও ডা. আবদুল মজিদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পার্শ্ব প্রতিক্রিয়াহীন হোমিও চিকিৎসার প্রসার ঘটানো জরুরি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ