Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আড়াইবাড়ী দরবার শরীফের ৭৯তম ইছালে ছাওয়াব মাহফিল আজ

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কসবা (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা : উপমহাদেশ বিখ্যাত আলেমে দ্বীন, আল্লামা হযরত মাওলানা আবু সাঈদ আসগর আহমাদ আলকাদেরী পীর সাহেব (রহ:) বাংলাদেশ ও ভারতের উত্তর প্রদেশের রিয়াছাতে রামপুরের প্রসিদ্ধ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানে কুরআন-সুন্নাহ’র জ্ঞানাহরণের পর পবিত্র মক্কা মোকাররমায় গমন করেন। মক্কাস্থ দারুল ইফতার পরিচালক হযরত মাওলানা আবদুল হক মোহাজেরে মক্কী (রহ:)-এর সান্নিধ্যে থেকে হাদীস ও ফিকহ শাস্ত্রের বিশেষ জ্ঞান অর্জন করেন। সেখানে দারুল ইফতার মুফতি হিসেবে বিভিন্ন জটিল মাসয়ালা-মাসায়েল অত্যন্ত সুচারুরূপে সমাধানের দায়িত্বে নিয়োজিত ছিলেন। দু’বারে প্রায় ১৩ বছর পবিত্র মক্কা নগরীতে অবস্থানের পর মাওলানা আবদুল হক মোহাজেরে মক্কী (রহ:)-এর অনুমতিক্রমে নিজ দেশে প্রত্যাবর্তন করেন।
তিনি ভারতের সুপ্রসিদ্ধ পীরে কামেল হযরত মাওলানা আবদুল কাদের গুজরাটি (রহ.)’র নিকট বায়াত হন। স্বীয় পীর সাহেব বাংলাদেশে ইসলাম প্রচার ও প্রসারের কাজে তাকে আত্মনিয়োগের নির্দেশ দিয়ে খেলাফত দেন। কুরআন-সুন্নাহর আলোকে এ সমাজে দ্বীন কায়েমের শপথ নিয়ে নিজের জীবন উৎসর্গ করেন। বাংলাদেশের পূর্ব সীমান্তবর্তী তদানীন্তন কুমিল্লা জেলা বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা পৌর সদরের আড়াইবাড়ীতে দ্বীন প্রচার কেন্দ্র ‘আড়াইবাড়ী দরবার শরীফ’ প্রতিষ্ঠা করেন। এখানে গড়ে তোলেন কামিল মাদরাসা, ইসলামিক পাঠাগার, যিক্র-আযকার ও তালিমি জলসা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ

৭ মার্চ, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ