Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

সাত গুণীজনকে একুশে পদক ও ছয়জনকে সাহিত্য পুরস্কার দিল চসিক

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবার ৭ জন বিশিষ্ট গুণীজনকে একুশে স্মারক সম্মাননা পদক ও ৬ জন গুণীজনকে সাহিত্য সম্মাননা পুরস্কার প্রদান করেছে। গত রোববার নগরীর মুসলিম ইনস্টিটিউট হল প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে গুণীজনের হাতে একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য সম্মাননা পুরস্কার তুলে দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির বলেন, অমর একুশে আমাদের চেতনার উন্মেষ ঘটায়। অন্যায়ের কাছে মাথানত না করা শেখায়, একুশ আমাদের স্বকীয়তা। আত্মপরিচয়, আত্মমর্যাদাবোধ শিক্ষা দেয়। তিনি বলেন, একুশের পথ বেয়েই আমাদের স্বাধীনতা, আমরা বিজয়ী জাতি।
অনুষ্ঠানে একুশ পদক প্রাপ্ত ও সাহিত্য পুরষ্কার প্রাপ্ত ১৩ জনের মধ্যে সকলেই তাদের অনুভুতি ব্যক্ত করেন। একুশে পদকপ্রাপ্তরা হলেন শিক্ষায় প্রফেসর রওশন আক্তার হানিফ (মরণোত্তর), ক্রীড়ায় প্রকৌশলী মাহমুদুল ইসলাম (মরণোত্তার), সাংবাদিকতায় আ জ ম ওমর (মরণোত্তার), সমাজ সেবায় সাবেক চেয়ারম্যান ফজল করিম (মরণোত্তার), শিক্ষা বিস্তারে সাবেক কমিশনার মোহাম্মদ জাকারিয়া, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা যুদ্ধে সিরু বাঙালী এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব অরুন চন্দ্র বণিক এবং কথা সাহিত্যে কামরুজ্জামান জাহাঙ্গীর (মরণোত্তার) কবিতায় ফাউজুল কবির, শিশু সাহিত্যে রাশেদ রউফ, বিশ্ব সাহিত্যে খুরশিদ আনোয়ার, প্রবন্ধে হাফিজ রশিদ খান এবং গবেষণায় নুর মোহাম্মদ রফিককে সাহিত্য সম্মাননা পুরষ্কার প্রদান করা হয়।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে বইমেলা কমিটির আহবায়ক এবং শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি নাজমুল হক ডিউকের সভাপতিত্বে অনুষ্ঠিত পদক ও সাহিত্য পুরষ্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর মোরশেদ আক্তার চৌধুরী, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মিসেস ফারজানা পারভিন। স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন। উপস্থাপনায় ছিলেন মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ