Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছয় দিন শরীরের বাইরে ফুসফুস রেখে রোগীকে বাঁচালেন ডাক্তাররা

প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১১:২৩ পিএম, ২৭ জানুয়ারি, ২০১৭

ইনকিলাব ডেস্ক : টানা ৬ দিন দুটি ফুসফুস শরীরের বাইরে রেখেই এক নারীকে বাঁচিয়েছেন ডাক্তাররা। কানাডার টরেন্টো শহরের এক হাসপাতালে ওই নারীর ফুসফুস প্রতিস্থাপনের সময় এ অভূতপূর্ব ঘটনা ঘটে! ৩২ বছর বয়সী নারী মেলিসা বেনয়েট ফুসফুসের ভয়ঙ্কর সংক্রমণ নিয়ে এসেছিলেন কানাডার টরেন্টো শহরের এক হাসপাতালে। মেলিসা জন্ম থেকেই সিস্টিক ফাইব্রোসিসের রোগী। ডাক্তাররা তাকে প্রাথমিক পরীক্ষা করেই বুঝতে পারেন, কয়েক ঘণ্টার বেশি বাঁচবেন না মেলিসা। তার ফুসফুস প্রতিস্থাপন করা প্রয়োজন। এ প্রসঙ্গে সার্জন ডা. শাফ কেশবজী বলেন, রোগী যে ভয়ঙ্কর শ্বাসকষ্টে ভুগছিলেন, তাতে প্রতিস্থাপনের জন্য যে সময়টুকু লাগে, সেই সময়েও ওই ফুসফুস দুটিকে শরীরে রাখলে রোগীর পক্ষে শ্বাস-প্রশ্বাস চালিয়ে যাওয়া ছিল কঠিন। তিনি আরও বলেন, ডাক্তাররা প্রাথমিকভাবে চেষ্টা করেছিলেন, নানা রকমের অ্যান্টিবায়োটিক দিয়ে রোগীর ওই বিকল হয়ে পড়া ফুসফুস দুটিকে চালু রাখতে। কিন্তু পারেননি। কোনও অ্যান্টিবায়োটিকই ওই রোগীর বিকল হয়ে পড়া ফুসফুস কার্যকর করতে পারছিল না। তার ফুসফুসে জমা ব্যাকটেরিয়াই ওই অ্যান্টিবায়োটিকগুলিকে কাজ করতে দিচ্ছিল না। তখন লাইফ সাপোর্ট সিস্টেমে রেখে ওই রোগীর ফুসফুস প্রতিস্থাপন করা ছাড়া আর কোনও পথ ডাক্তারদের সামনে খোলা ছিল না। আর এজন্য রোগীর শরীরের তখন যা অবস্থা ছিল, তাতে সঙ্গে সঙ্গে তার শরীরে ফুসফুস প্রতিস্থাপন করাটাও সম্ভব ছিল না। তার রক্তচাপ দ্রুত কমে যাচ্ছিল। অঙ্গ-প্রত্যঙ্গগুলো এক এক করে অকার্যকর হয়ে পড়ছিল। তাই রোগীর ফুসফুস দুটিকে তার শরীর থেকে বের করে রেখে রোগীকে লাইফ সাপোর্ট সিস্টেমে রাখাটা খুব জরুরি হয়ে পড়েছিল। না হলে ব্যাকটেরিয়া সংক্রমণের হাত থেকে রোগীকে বাঁচানো সম্ভব হতো না। পরেই নয় ঘণ্টা ধরে ফুসফুস প্রতিস্থাপন করা হয় ওই রোগীর দেহে। এখন সম্পূর্ণ সুস্থ আছেন ওই রোগী। ডাক্তাররা আরও জানান, মেলিসার শরীরে প্রতিস্থাপন করার জন্য এমন কাউকে পাওয়া যাচ্ছিল না, যার শরীর থেকে একই সঙ্গে দুটি ফুসফুস নিয়ে নেওয়া যায়। আর তা হাতে আসার পর, অর্থাৎ ফুসফুস ছাড়া লাইফ সাপোর্টে ৬ দিন থাকার পরই মেলিসার শরীরে ফুসফুস প্রতিস্থাপন করা সম্ভব হয়। আর ওই ৬ দিন ওই রোগীকে তার অকার্যকর হয়ে পড়া দুটি ফুসফুস ছাড়াই কৃত্রিমভাবে বাঁচিয়ে রাখা হয়েছিল। রয়টার্স।



 

Show all comments
  • Salim ২৮ জানুয়ারি, ২০১৭, ১১:৪৩ এএম says : 0
    Bachanor malik Allah
    Total Reply(0) Reply
  • সালাউদ্দীন আইয়ুবী ২৮ জানুয়ারি, ২০১৭, ১:২০ পিএম says : 0
    ইনকিলাবের কাছ থেকে এমন শিরোনাম আশা করি নাই। জীবন মৃত্যু একমাত্র আল্লাহ তা'য়ালা কর্তৃক নির্ধারিত। শিরোনামটি এডিট করার আবেদন রইল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ