Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

টেকনাফে বন বিভাগের সহায়তায় শতবর্ষী গর্জনগাছ কর্তন

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

টেকনাফ উপজেলা সংবাদদাতা : টেকনাফে বন বিভাগের সহায়তায় শতবর্ষী গর্জনগাছ কর্তনের অভিযোগ উঠেছে। বনখেকোরা রাতারাতি একটি গর্জনগাছ কেটে নিরাপদ স্থানে সরিয়ে ফেলেছে। কর্তনকৃত অপর গাছটিরও একাংশ সরিয়ে ফেলে। গত ২৫ জানুয়ারী টেকনাফের শীলখালী রেঞ্জের আওতাধীন মিঠাপানির ছড়া এলাকায় বনবিভাগের জমিতে শতবর্ষী গর্জনগাছ কর্তনের এ ঘটনা ঘটে।
এলাকাবাসীর কাছ থেকে খবর পেয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় বিজিবি-২ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদের নির্দেশে বিজিবির একটি দল এ এলাকায় অভিযান চালিয়ে ঘটনার সত্যতা দেখতে পান। এ ব্যাপারে বন বিভাগ বিজিবি কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানালে বিজিবি জওয়ানরা ঘটনাস্থল ত্যাগ করেন।
এদিকে এলাকাবাসী অভিযোগ করেছেন বন বিভাগের কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজসে মোটা অংকের বিনিময়ে গাছ কর্তনের এ ঘটনা ঘটছে। আরো জানা গেছে, অসাধু এ কর্মকর্তারা ৫ লাখ টাকার বিনিময়ে চারটি শতবর্ষী গর্জনগাছ কাটার মৌখিক অনুমতি দিয়েছে বন খেকোদের। আর এই অনুমতি পেয়েই প্রভাবশালী মহলের ছত্রছায়ায় টেকনাফ পান বাজারের স’মিলের মালিক লেগুরবিল এলাকার মৌলভী ছৈয়দুল্লাহ ও মো. ইসমাঈল বাইলুর নেতৃত্বে গর্জনগাছ কর্তন করা হয়।
এ ব্যাপারে জানতে চাইলে শীলখালী রেঞ্জ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) জসিম উদ্দিন জানান, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা আলী কবিরের মৌখিক অনুমতি নিয়ে একটি গাছ কাটা হয়েছে। অপর গাছটি জব্দ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেকনাফ

৪ অক্টোবর, ২০২০
১৫ আগস্ট, ২০২০
১৬ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ