Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে আজ আইইবির কনভেনশন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি)  ৫৭তম কনভেনশনের উদ্বোধন করতে আজ (শনিবার) চট্টগ্রামে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা সাড়ে ১১টায় নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এ কনভেনশনের বর্ণাঢ্য উদ্বোধন করবেন তিনি। কনভেনশনকে ঘিরে গত দু’দিন ধরে নানা অনুষ্ঠানমালা শুরু হয়েছে নগরীতে। দেশ-বিদেশের ছয় হাজারের বেশি প্রকৌশলী এই আয়োজনে যোগ দিতে এখন চট্টগ্রামে।
এ উপলক্ষে গতকাল (শুক্রবার) আইইবি সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আইইবির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আব্দুস সবুর। এবারের কনভেনশনের প্রতিপাদ্য ‘ডিজিটাল টেকনোলজি ফর ডেভেলপমেন্ট’।
এবারে চারদিনের কনভেনশনের অনুষ্ঠানের মধ্যে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান ছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে জাতীয় সেমিনার, স্মারক বক্তৃতা, ফিয়েস্কা সেমিনার, শহীদ প্রকৌশলী পরিবারদের সংবর্ধনা, বিদেশী অতিথিদের সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে।    
লিখিত বক্তব্যে মো. আবদুস সবুর বলেন, চারদিনের কর্মসূচির বিভিন্ন পর্বের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপদেষ্টাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীরা উপস্থিত থাকবেন। প্রকৌশলী আবদুস সবুর বলেন, উন্নত জগত গঠন করুন এ আদর্শকে সামনে রেখে ১৯৪৮ সালের ৭ মে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন যাত্রা শুরু করে। প্রকৌশল শিক্ষার মান উন্নয়নসহ বিভিন্ন কাজে সরকারকে পরামর্শ ও সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতাসহ বিভিন্ন কাজে প্রতিষ্ঠানটি ৬৯ বছর ধরে কাজ করছে।
আইইবি সারাদেশে ১৮টি কেন্দ্র, ৩১টি উপকেন্দ্র, ১১টি ওভারনিজ চ্যাপ্টার, সাতটি প্রকৌশল বিভাগীয় কমিটির মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে আসছে।’ সংবাদ সম্মেলনে জানানো হয়, কনভেনশনের উদ্বোধনী দিন আজ দুপুরে প্রকৌশলী এম এ রশিদ স্মৃতি বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন এলজিআরডি মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।
বিকালে ফিয়েস্কার সেমিনারে অতিথি থাকবেন পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। এতে বাংলাদেশ, পাকিস্তান, ভারত, নেপাল ও শ্রীলংকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের পক্ষ থেকে পেপার উপস্থান করা হবে বলে জানানো হয়।   
আগামীকাল রোববার জাতীয় সেমিনারে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী প্রকৌশলী হাসানুল হক ইনু। ওইদিন বিকালে অনুষ্ঠিত হবে আইইবি বার্ষিক সাধারণ সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সোমবার শেষদিনে জাতীয় সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম প্রধান অতিথি থাকবেন।
এছাড়া গতকাল সন্ধ্যায় শহীদ প্রকৌশলী স্মারক বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন। সন্ধ্যায় অপর এক স্মারক বক্তব্য অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বিদেশী কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।  
সংবাদ সম্মেলনে প্রকৌশলী আবদুস সবুর পাবলিক সেক্টরের বিভিন্ন প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অযাচিত হস্তক্ষেপ বন্ধের আহ্বান জানিয়ে বলেন, তা না হলে এসব সংস্থায় কাজ করা প্রকৌশলীদের কর্মোদ্যম ব্যাহত হবে এবং ক্ষোভ বাড়বে।
তিনি সকল খাত পরিচালনায় আমলাতন্ত্রের প্রত্যক্ষ বা পরোক্ষ অংশগ্রহণ ও নিয়ন্ত্রণের সুযোগ থাকা উচিত নয় বলে মতপ্রকাশ করেন। একইসাথে সংবাদ সম্মেলন থেকে জবাবদিহিতামূলক সুশাসন প্রতিষ্ঠায় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল পুনর্বহাল করা, আন্ত:ক্যাডার বৈষম্য নিরসন করে সকল ক্যাডার ও সার্ভিসে পদোন্নতির সমান সুযোগ সৃষ্টির লক্ষ্যে সুপার নিউমারি পদ; সৃষ্টির দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে আইইবির সভাপতি প্রকৌশলী কবির আহমেদ ভূইয়া, সাবেক সভাপতি প্রকৌশলী নুরুল হুদা, বর্তমান সহ-সভাপতি নুরুজ্জামান, চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, সম্পাদক প্রবীর কুমার সেন প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ