Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

সাভারে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে শিশুখাদ্য ‘সন্দেশ’

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : ঢাকার সাভারে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদনবিহীন শিশুখাদ্য ‘সন্দেশ’ তৈরির কারখানা গড়ে উঠেছে। নেই কোনো বিএসটিআইর অনুমোদন। সন্দেশ তৈরিতে ব্যবহার করা হচ্ছে বিষাক্ত রঙ। এছাড়াও মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর বিভিন্ন উপাদানও ব্যবহার করা হচ্ছে এ কারখানায়, যা খেয়ে শিশুরা ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হতে পারে।
এলাকাবাসী জানান, সাভারের বাড্ডা ভাটপাড়া এলাকায় আফজাল মিয়া, লুৎফর রহমান, সুমন আলী ও মমিন মিয়া পৃথক স্থানে গড়ে তুলেছেন অনুমোদনবিহীন শিশুখাদ্য ‘সন্দেশ’ তৈরির কারখানা।
সন্দেশ তৈরিতে যে ময়দা ও রঙ মেশানো হচ্ছে সেগুলোর সব কিছুতেই বিষাক্ত উপাদান রয়েছে। ময়দা মাখানোর কাজ চলছে অস্বাস্থ্যকর পরিবেশে।
বাড্ডা ভাটপাড়া এলাকায় রুমানের ১ নম্বর সন্দেশ কারখানায় গিয়ে দেখা যায় বেহাল দশা। এই কারখানার নেই কোনো ধরনেরই লাইসেন্স। অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে চলছে সন্দেশ তৈরির কাজ। এলাকাবাসীর অভিযোগ, প্রশাসনের নাকের ডগায় সাভারে সম্পূর্ণ অবৈধভাবে চলছে এসব সন্দেশ তৈরির কারখানা। এদের কোনো লাইসেন্স নেই। তারা অস্বাস্থ্যকর পরিবেশে সন্দেশ তৈরি ও বাজারজাত করছে। সরেজমিন গিয়ে ওই সন্দেশ কারখানাগুলোতে দেখা যায় কর্মচারীরা সন্দেশ তৈরির কাজ করছেন। সন্দেশ বানিয়ে বস্তায় করে শুকিয়ে তা প্যাকেট করছেন নোংরা পরিবেশে। শ্রমিকরা দিন-রাত বড় বড় চুলায় গুড় জাল দিয়ে সন্দেশ তৈরি করেন। খালি গায়ে শ্রমিকদের শরীর থেকে ঘাম বের হচ্ছে সেগুলো খাবারের সাথে মিশছে, যা খেয়ে শিশুসহ সকল ক্রেতারা কিনে খেয়ে অসুস্থ হচ্ছেন নিয়মিত। প্রত্যেক দিন প্রায় বিভিন্ন দোকানে আট থেকে ১০ দশ হাজার টাকার সন্দেশ বিক্রি করছেন মালিকরা।
এ বিষয়ে সন্দেশ কারখানার মালিক সুমন আলী নোংরা পরিবেশে সন্দেশ তৈরির কথা স্বীকার করে বলেন, একটু একটু নোংরা পরিবেশে আমরা সন্দেশ বানাই। আগুন পানি যেখানে থাকবে তা একটু নোংরা হবেই।
এলাকাবাসী অবিলম্বে অবৈধ এসব নোংরা সন্দেশ তৈরির কারখানার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছেন।
এ বিষয়ে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু নাসের বেগ জানান, অস্বাস্থ্যকর পরিবেশে এসব নোংরা সন্দেশ মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। অবিলম্বে এসব অবৈধ নোংরা সন্দেশ তৈরির কারখানার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাভার

১০ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ