Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৮ মার্চ ২০১৯, ০৪ চৈত্র ১৪২৫, ১০ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

শরণার্থী নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন

ট্রাম্পের প্রতি জাতিসংঘের আহ্বান

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: যুদ্ধ ও নির্যাতন থেকে বাঁচতে দেশান্তরী হওয়া মানুষকে যুক্তরাষ্ট্রে আশ্রয় দেওয়া অব্যাহত রাখতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। ট্রাম্পকে তার অবস্থান থেকে সরে আসার আহ্বান জানিয়ে আন্তর্জাতিক সংস্থা দুটি গত শনিবার এক যুক্ত বিবৃতিতে বলেছে, শরণার্থী ও অভিবাসীদের সংকট এখনকার মতো প্রকট আগে কখনও হয়নি। আর যুক্তরাষ্ট্রের শরণার্থী পুনর্বাসন কর্মসূচি বিশ্বে খুবই গুরুত্বপূর্ণ।
আগামী চার মাস যুক্তরাষ্ট্রে শরণার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে শুক্রবার একটি নির্বাহী আদেশে সই করেন ট্রাম্প। সিরিয়ার শরণার্থীদের জন্য অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি মুসলিম প্রধান ছয়টি দেশের নাগরিকদের জন্য তিন মাসের কড়াকড়ি আরোপ করা হয়েছে এতে। ট্রাম্প বলছেন, এই পদক্ষেপ উগ্র ইসলামিক জঙ্গিদের যুক্তরাষ্ট্র থেকে দূরে রাখবে। আইওএম ও ইউএনএইচসিআর বলেছে, আমরা গভীরভাবে বিশ্বাস করি যে, ধর্ম, জাতীয়তা ও গোষ্ঠীগত পরিচয় যা-ই হোক না কেন শরণার্থীদের সুরক্ষা, সহযোগিতা ও পুনর্বাসনের ক্ষেত্রে সবার সমান সুযোগ পাওয়া উচিত। সবচেয়ে অসহায় শরণার্থীদের পুনর্বাসনকারী প্রতিটি দেশের অবদান খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করা হয়েছে যুক্ত বিবৃতিতে। ইউএনএইচসিআর-এর মধ্যস্থতায় ৩০টির বেশি দেশ এই কর্মসূচিতে অংশ নিচ্ছে। এর আওতায় এমন শরণার্থীরা আসেন, যাদের অনেকে প্রয়োজন অনুযায়ী বিশেষ চিকিৎসা সেবা প্রথম আশ্রয়দাতা দেশে পান না।
যুক্তরাষ্ট্র তার শক্তিশালী নেতৃত্বশীল ভূমিকা অব্যাহত রাখবে এবং সংঘর্ষ ও নির্যাতন থেকে বাঁচতে পালিয়ে আসাদের সুরক্ষার দীর্ঘ দিনের ঐতিহ্য রক্ষা করবে- বলে প্রত্যাশা জানিয়েছে সংস্থা দুটি। বিশেষ ওই পুনর্বাসন কর্মসূচির আওতায় গত অক্টোবর থেকে বছর শেষ নাগাদ ২৫ হাজার শরণার্থী যুক্তরাষ্ট্রে গেছে বলে শুক্রবার জানিয়েছে ইউএনএইচসিআর। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ