Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

শিশুটিকে ফেরত পাঠাবে অস্ট্রেলিয়া

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : শরীরে গুরুতর পোড়াক্ষত নিয়ে কয়েকদিন চিকিৎসা নেবার পর এখন অস্ট্রেলিয়ার একটি হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে এক বছর বয়সী মেয়ে আশা।
কর্তৃপক্ষ বলছে, সুস্থ হবার পর তাকে নাউরো দ্বীপে অবৈধ অভিবাসীদের এক কয়েদখানায় তার মায়ের কাছে ফেরত পাঠিয়ে দেয়া হবে। কিন্তু বাধ সেধেছেন ডাক্তারেরা। তাদের বক্তব্য ঠিকঠাক বাসযোগ্য পরিবেশের নিশ্চয়তা না পেলে বাচ্চাটিকে ছাড়পত্র দেবেন না তারা।
আর তাদের সমর্থনে ব্রিসবেনের ঐ হাসপাতালটির বাইরে এখন বিক্ষোভ করছেন অনেকে। তাদের বক্তব্য, সীমান্ত উদার হবার আগে অস্ট্রেলিয়ার মানুষের মন খোলা হওয়া দরকার।
তবে, দেশটির অভিবাসন বিষয়ক মন্ত্রী পিটার ডাটন বলছেন, শিশুটিকে অভিবাসনের সুযোগ দিলে, অভিবাসন প্রত্যাশীদের মধ্যে একটি ভুল বার্তা দেয়া হবে যে, এখন হাসপাতালের মাধ্যমে অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পাওয়া যাবে।
চিকিৎসা সুবিধার নাম করে কেউ নাগরিকত্ব পাবে না বলে তিনি সতর্ক করে দেন।
অস্ট্রেলিয়ান ইমিগ্রেশন নীতি অনুসারে নৌকায় করে আসা আশ্রয়প্রার্থীদের বাধা দেয়া হয় এবং প্রশান্ত মহাসাগরের নাউরো বা পাপুয়া নিউ গিনির মানাস দ্বীপে পাঠিয়ে দেয়া হয়।
তাদের অস্ট্রেলিয়ায় পুনর্বাসনের সুযোগ দেয়া হয় না। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশুটিকে ফেরত পাঠাবে অস্ট্রেলিয়া
আরও পড়ুন