Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

লিটনের প্রথম ডাবল, অপেক্ষায় নাঈম

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ২০১৪-১৫ ক্রিকেট মওশুমে জাতীয় লীগে রেকর্ড ১২শ’ রানে একটু অন্যভাবেই নিজেকে চিনিয়েছিলেন রংপুরের ওপেনার। ওই পারফরমেন্সেই ২০১৫ সালে টেস্ট ক্যাপ উঠেছে তার মাথায়। তবে সেবার রংপুরকে প্রথম স্তরে উন্নীত করার এই নায়ক ফর্মের তুঙ্গে থেকেও দেখা পাননি ডাবল সেঞ্চুরির। সেই লিটন দাসই কিনা বাংলাদেশ ক্রিকেট লীগে (বিসিএল) নিজেকে হাজির করেছেন অন্যভাবে। প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারে অতীতের ৩৬টি ম্যাচে ৮টি সেঞ্চুরির মধ্যে ১৭৫ ছিল তার সর্বোচ্চ। এবার বিসিএল’র প্রথম ম্যাচেই পেয়েছেন ডাবল সেঞ্চুরির দেখা (২১৯)।
বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে অনুষ্ঠানরত ম্যাচের প্রথম দিন শেষে ইসলামি ব্যাংক ইস্ট-এর এই ওপেনার অবিচ্ছিন্ন ছিলেন ৬০ রানে। প্রথম শ্রেণির ক্রিকেটে নবম সেঞ্চুরিকে পরিণত করেছেন ডাবল সেঞ্চুরিতে। তাও আবার ওয়ানডে স্টাইলে ব্যাটিংয়ে, ৯০.৮৭ স্ট্রাইকে করেছেন এই ডাবল সেঞ্চুরি। ৩৫০ মিনিট স্থায়িত্ব পাওয়া এই ইনিংসে ২৪১ বলে ২৬ চার ৪ ছক্কায় নিজের ইনিংস টেনে নিয়েছেন ২১৯ পর্যন্ত। তার এই ডাবল সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়ালটন সেন্ট্রাল জোনের বিপক্ষে লিড পেয়েছে ইসলামী ব্যাংক ইস্ট ১৪৩ রানের। লিটন দাস ডাবল পেলেও আগের দিন ৩২ রানে অবিচ্ছিন্ন থাকা মেহেদী মারুফ করেছেন হতাশÑ ফিরে এসেছেন ৪১ রানে। ওপেনিং পার্টনারশিপে ১১১ রানের পর এদিন তৃতীয় উইকেট জুটিতে ইসলামী ব্যাংক ইস্ট যোগ করেছে ১২৬ রান। ওয়ালটন সেন্ট্রাল জোন অফ স্পিনার শুভাগতহোম এদিন প্রথম শ্রেণির ক্যারিয়ারে ৪র্থ বারের মতো ইনিংসে শিকার করেছেন ৫ উইকেট। ম্যাচ বাঁচানোর জন্য এখন লড়ছে ইসলামী ব্যাংক ইস্ট জোন। দ্বিতীয় দিন শেষে তাদের স্কোর ৬৫/১।
এদিকে সিলেট বিভাগীয় স্টেডিয়ামে দ্বিতীয় দিনেও থামেনি বিসিবি নর্থ জোনের প্রথম ইনিংস। ২ দিনে পড়েছে মাত্র ৭টি উইকেট। প্রথম দিনের স্কোর ২১০/৩ কে গতকাল বিসিবি নর্থ টেনে নিয়েছে ৪৭৪/৭ পর্যন্ত। প্রথম দিন ৫৪ রানে ব্যাটিংয়ে থাকা নর্থ জোনের মিডল অর্ডার নাইম ইসলাম গতকাল উদযাপন করেছেন প্রথম শ্রেণির ক্রিকেটে ১৮তম সেঞ্চুরি। ইতোপূর্বের ক্যারিয়ার সেরা ১৪৭ টপকে দ্বিতীয় দিন শেষে অবিচ্ছিন্ন নাইম ১৭৬ রানে। প্রকৃতই দীর্ঘ পরিসরের ম্যাচের আমেজে করেছেন ব্যাটিং তিনিÑ৩৮.৫১ স্ট্রাইক রেটে তুলেছেন রান। ৪৫৭ বলের ইনিংসে সিঙ্গল, ডাবল সেই মনোনিবেশ করেছেনÑ যে ইনিংসে বাউন্ডারির সংখ্যা ১২টি, আছে ২টি ছক্কা। ৭ম উইকেট জুটিতে সোহরাওয়ার্দী শুভকে নিয়ে যোগ করেছেন নাইম ১১৮ রান। ৩৫ রান নিয়ে ব্যাটিংয়ে এসে গতকাল মাত্র ৪ রান করেছেন যোগ নাসির হোসেন। প্রাইম ব্যাংক সাউথ জোনের বোলিং হতাশার ২টি দিন শেষে প্রথম শ্রেণির ক্রিকেটে সাড়ে ৪শ’ উইকেটের খুব কাছাকাছি বাঁ-হাতি স্পিনার রাজ্জাক রাজ। অপেক্ষা আর মাত্র ১টি উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারে শততম ম্যাচের দ্বিতীয় দিন শেষে তার শিকার ৩ উইকেট (৩/১৭৪)। মাইলস্টোন ম্যাচে আর একটি বিরল মাইলস্টোনের দিকে তাকিয়ে এখন রাজ।
ওয়ালটন সেন্ট্রাল-ইসলামী ব্যাংক ইস্ট
ওয়ালটন সেন্ট্রাল ১ম ইনিংস : ২২৪/১০(৬৫.২ ওভার), তাইবুর রহমান ২২, তানবীর ২৬, মোশারফ রুবেল ৪৬*, শরীফ ৪৪, এবাদত ২/৪৭, আবু জায়েদ রাহি ৫/৩৭, সফিউদ্দিন ১/৩৮, সাকলায়েন সজীব ২/৪৩।
ইসলামী ব্যাংক ইস্ট ১ম ইনিংস : ৩৬৭/১০, ৮৮.৩ ওভার (১ম দিন শেষে ৯৫/০, ১৯.০ ওভার, লিটন দাস ৬০ ব্যাটিং, মেহেদী মারুফ ৩২ ব্যাটিং), লিটন দাস ২১৯, মেহেদী মারুফ ৪১, তাসামুল ৩৮, আবুল হাসান রাজু ৪০, শুভাগতহোম ৫/১০১, তাইবুর রহমান ৩/৫০।
ওয়ালটন সেন্ট্রাল ২য় ইনিংস : ৬৫/১(১৮.০ ওভার), সামছুর শুভ ২৯ (ব্যাটিং), রকিবুল ২৯ (ব্যাটিং), এবাদত ১/২৫।
প্রাইম ব্যাংক সাউথ-বিসিবি নর্থ
বিসিবি নর্থ ১ম ইনিংস : ৪৭৪/৭, ১৮৪.০ ওভার (১ম দিন শেষে ২১০/৩,৯৩.০ ওভার নাইম ৫৪ ব্যাটিং, নাসির ৩৫ ব্যাটিং), জহুরুল অমি ৬৫, ফরহাদ হোসেন ৪৩, নাইম ১৭৬ (ব্যাটিং), নাসির ৩৯, জিয়াউর ১/৪৩, আবদুর রাজ্জাক ৩/১৭৪, সোহাগ গাজী ২/১০৫, নাজমুল অপু ১/৮৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিটন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ