Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী

সু চির দলের মুসলিম আইনজীবীকে গুলি করে হত্যা

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি নেতৃত্বাধীন ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) এক আইনি পরামর্শককে গুলি করে হত্যা করেছে এক দুর্বৃত্ত। গতকাল সরকারি সফর শেষে ইন্দোনেশিয়া থেকে ফেরার পর দেশটির ব্যস্ততম বিমানবন্দরের বাইরে এ ঘটনা ঘটে।
নিহত আইনজীবী কো নি’র সহযোগী স্যান নাইং এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, স্থানীয় সময় বিকেল ৫টার দিকে ইয়াঙ্গুন ইন্টারন্যাশনাল বিমানবন্দরের বাইরে প্রবীণ এই আইনজীবীর ওপর হামলা চালায় এক বন্দুকধারী। এছাড়া বিমানবন্দরের প্রধান টার্মিনালের সামনে ওই বন্দুকধারীর হামলায় আরো দু’জন আহত হয়েছেন।
স্যান নাইং টেলিফোনে বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘তারা আমার বসকে গুলি করেছে। তিনি মারা গেছেন। আমি তার লাশের পাশে রয়েছি। মেঝেতে রক্ত বইছে।’
সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, সু চির দলের এই আইনি পরামর্শকের মাথা থেকে রক্ত গড়িয়ে পড়ছে। পুলিশ এ ঘটনায় জড়িত সন্দেহে একজনকে আটক করলেও হত্যার উদ্দেশ এখনো পরিস্কার নয়। কো নি মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের বিশিষ্ট সদস্য ছিলেন।
সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ অধ্যুষিত মিয়ানমারে সাম্প্রদায়িক উত্তেজনা যখন তুঙ্গে ঠিক সেসময়ই এ হত্যাকা- ঘটলো। দেশটির উত্তরাঞ্চলের রাখাইন প্রদেশে সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর অভিযান নিয়ে ব্যাপক চাপের মুখে রয়েছেন সু চি।
রাজধানী নাইপিদোর এক আইনজীবী বলেন, মধ্যাঞ্চলের মান্দালা শহর থেকে মিয়ানমারের এক নাগরিককে গ্রেফতার করা হয়েছে। কর্তৃপক্ষের অনুমতি না থাকায় নাম প্রকাশে অনিচ্ছুক এই আইনজীবী এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দিতে রাজি হননি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ