Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

ট্রাম্পের অভিবাসন নীতির নিন্দা মার্কিন ১৬ এটর্নি জেনারেলের

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যের এটর্নি জেনারেল অভিবাসন প্রশ্নে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের নিন্দা জানিয়ে একে ‘অগণতান্ত্রিক’ উল্লেখ করেছেন। একই সঙ্গে তারা ট্রাম্পের এ আদেশের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন।
নতুন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রে সাতটি মুসলিম দেশের ভ্রমণকারী ও শরণার্থীদের প্রবেশ নিষিদ্ধ করার দুই দিন পর গত রোববার ১৬ রাজ্যের এটর্নি জেনারেলগণ নির্বাহী আদেশের বিরোধিতা করে যৌথ এ বিবৃতি দেন। এটর্নি জেনারেলদের সবাই ডেমোক্রাট এবং ১৬ অঙ্গরাজ্যে যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ বসবাস করেন।
বিবৃতিতে বলা হয়, ‘আমাদের রাজ্যগুলোতে ১৩ কোটি আমেরিকান ও বিদেশি বাসিন্দাদের প্রধান আইন কর্মকর্তা হিসেবে আমরা ট্রাম্পের অ-গণতান্ত্রিক, অ-আমেরিকান ও আইন-বহির্ভূত নির্বাহী আদেশের নিন্দা জানাচ্ছি।’
কেন্দ্রীয় সরকার যাতে সংবিধান মেনে চলে, অভিবাসীদের দেশ হিসেবে আমাদের ইতিহাসের প্রতি সম্মান দেখায় এবং দেশ ও ধর্ম বিশ্বাসের কারণে কাউকে আইন বহির্ভূতভাবে লক্ষ্যে পরিণত করতে না পারে তা নিশ্চিত করতে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেন তারা। বিভিন্ন কেন্দ্রীয় আদালত ইতোমধ্যে ট্রাম্পের আদেশের অংশবিশেষ বাতিল করেছে উল্লেখ করে এটর্নি জেনারেলগণ বলেন, তারা অসাংবিধানিক আদেশের বিরুদ্ধে যুদ্ধ এবং দেশের জাতীয় নিরাপত্তা ও মূল্যবোধের সুরক্ষা করতে সব ধরনের প্রক্রিয়া ব্যবহার করবেন।
তারা পূর্বাভাস দিয়েছেন, আদালত আদেশের বিরুদ্ধে পুরোপুরি নিষেধাজ্ঞা দেবে।
ইলিনয়ের এটর্নি জেনারেল লিসা মাদিগানের স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, এই সময়ের মধ্যে বিশৃঙ্খল এ পরিস্থিতির কবল থেকে যতজন সম্ভব লোককে বাঁচানোর লক্ষ্যে তারা কাজ করতে অঙ্গীকারবদ্ধ। লিসা মাদিগান ছাড়া বিবৃতি দাতাদের মধ্যে ক্যালিফোর্নিয়া, কানেকটিকাট, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া, হাওয়াই, আইওয়া, মেইন, মেরিল্যান্ড, ম্যাসাচুয়েটস, নিউ মেক্সিকো, নিউ ইয়র্ক, অরেগন, পেনসিলভানিয়া, ভারমন্ট, ভার্জিনিয়া ও ওয়াশিংটন রাজ্যের এটর্নি জেনারেলগণ রয়েছেন। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ