Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০ দলীয় জোটের নিবন্ধিত সাত দল পৃথক নাম দেবে

নিরপেক্ষ ইসি গঠন

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সার্চ কমিটির আহ্বানে সাড়া দিয়ে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের জন্য পৃথকভাবে পাঁচটি করে নাম প্রস্তাব করবে বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের ৭ শরিক দল। দলগুলো নাম প্রস্তাব করলেও কয়েকটি নাম সব দলের প্রস্তাবে থাকবে বলে নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে।
গতকাল সোমবার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জোটের মহাসচিব পর্যায়ের  বৈঠকে এ সিদ্ধান্ত হয়।
মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে ২০ দলীয় জোটের মহাসচিবদের বৈঠকের পর জোটের অন্যতম শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি মহাসচিব ড. রেদোয়ান আহমেদ বলেন, সার্চ কমিটির কাছে নাম পাঠানোর ব্যাপারে আমরা ঐক্যমতে পৌঁছেছি। আমরা নাম পাঠাচ্ছি। কার কী নাম কখন কীভাবে যাবে তা সিদ্ধান্ত হবে আজকে (সোমবার) রাতে।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের সভাপতিত্বে বিকালে ২০ দলীয় জোটের এই বৈঠকে সার্চ কমিটির পক্ষ থেকে আসা চিঠির বিষয়বস্তু নিয়ে আলোচনা হয়। বিএনপি মহাসচিব এ ব্যাপারে নিজ দলের  অবস্থানের কথা শরিক নেতাদের অবহিত করেন।
বৈঠকে এলডিপির ড. রেদোয়ান আহমেদ, খেলাফত মজলিসের আহমেদ আবদুল কাদের,  ন্যাপের গোলাম মোস্তফা ভুঁইয়া, লেবার পার্টির হামদুল্লাহ আল-মেহেদি, বিজেপির সালাহউদ্দিন মতিন সউদ, ইসলামী ঐক্যজোটের মাওলানা আবদুল করীম খান, কল্যাণ পার্টির এমএম আমিনুর রহমান, এনপিপি’র মোস্তাফিজুর রহমান মোস্তফা, মুসলিম লীগের শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, জমিয়তে উলামা-ই ইসলামের মাওলানা মহিউদ্দিন একরাম, জাগপার খন্দকার আসাদুর রহমান খান, ইসলামিক পার্টি আবুল কাশেম, পিপলস লীগের সৈয়দ মাহবুব হোসেন, সাম্যবাদী দলের সাঈদ আহমেদ, এনিডিপির মনজুর হোসেন ঈসা উপস্থিত ছিলেন।
জোটের সূত্র জানায়, বিএনপিসহ তাদের জোটভুক্ত সাতটি দল নির্বাচন কমিশন গঠনের জন্য গঠিত সার্চ কমিটির চিঠি পেয়েছে। জোটভুক্ত ও নিবন্ধিত সাতটি দলের মধ্যে রয়েছেÑ বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), খেলাফত মজলিশ, বাংলাদেশ ন্যাপ, মুসলিম লীগ, জমিয়তে উলামা-ই ইসলাম।
এর আগে গত রোববার রাতে বিএনপির স্থায়ী কমিটির মুলতবি বৈঠকে বিএনপি সিদ্ধান্ত নিয়েছিল তারা সার্চ কামটিকে নাম দেবে। বিএনপির এ সিদ্ধান্তের প্রেক্ষিতে গতকাল জোটের সিদ্ধান্ত নেয়া হয়। বিএনপির পক্ষ থেকে গতকাল রাতে শরিক দলগুলোকে নাম নিয়ে বিএনপির চেয়ারপার্সনের কার্যালয়ে যেতে বলা হয়। সেখানে নামগুলো চূড়ান্ত করার কথা রয়েছে।
বিএনপির স্থায়ী কমিটির এক নেতা জানান, গত রোববার রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে  চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া তাদের বলেছেন, কেউ নাম প্রস্তাব করতে চাইলে তা যেন পৃথকভাবে দলীয় প্রধানের কাছে দেয়া হয়। পরে তিনি সেখান থেকে নাম চূড়ান্ত করবেন।
এ প্রসঙ্গে ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমান ইনকিলাবকে বলেন, দেশের মানুষ ভোটাধিকার প্রয়োগের জন্য অধীর অপেক্ষা করছে। সার্চ কমিটির কাছে কল্যাণ পার্টির প্রত্যাশা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য দল নিরপেক্ষ ব্যক্তিদের ইসিতে নির্বাচিত করা হোক। বিরাজমান সঙ্কট উত্তরণের এটাই একমাত্র পথ। আমরাও যথাসংখ্যক নিরপেক্ষ ব্যক্তির নাম জোটের প্রধান দল বিএনপির কাছে পেশ করব।



 

Show all comments
  • Jamil ৩১ জানুয়ারি, ২০১৭, ১:৫২ পিএম says : 0
    ai nam dea kono lav ase ki ?
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৩১ জানুয়ারি, ২০১৭, ৬:৩১ পিএম says : 0
    একটা খুবই সুখবর যে, বিএনপি সার্চ কমিটিকে ৫ জনের নাম জমা দিচ্ছেন। আমি বিএনপিকে মোবারকবাদ জানাই তাদের এই খেলোয়াড় শুলভ মনভাবের জন্য। এটাই আমার মতে গণতন্ত্রের একটা সোপান যা এখন বাংলাদেশের রাজনৈতিক দল গুলো পার করতে যাচ্ছে। আমি আল্লাহ্‌ কাছে দোয়া করছি তিনি যেন এদেশের ১৭ কোটি লোকের কল্যান কর একটা সমাধান করে দেন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ