Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অমর একুশে বইমেলার পর্দা উঠছে কাল

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ঢাবি প্রতিবেদক : আগামী পহেলা ফেব্রুয়ারি শুরু হবে অমর একুশে বইমেলা ২০১৭। মেলার উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, একই দিনে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৬ এর পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দিবেন। এবার মেলায় দর্শনার্থীরা গুগল ম্যাপের সাহায্যে তাদের কাক্সিক্ষত স্টল খুঁজে পাবেন বলে জানানো হয় বাংলা একাডেমির পক্ষথেকে। এ ছাড়া এবার টিএসসির প্রবেশপথে ও দোয়েল চত্বরের প্রবেশ পথে এলইডি মনিটর স্থাপন করা হবে, যাতে বইমেলা সংক্রান্ত সকল তথ্য দেখতে পাওয়া যাবে। একাডেমি প্রাঙ্গণে এবার নতুন বইয়ের স্টল থাকবে যাতে প্রতিদিনের প্রকাশিত বইয়ের কপি ও তা কোনো স্টলে পাওয়া যাবে তার বিবরণ থাকবে। তাছাড়া প্রতিটি স্টলে কিউআর কোডের মাধ্যমে ওই প্রকাশনীর প্রকাশিত বইয়ের তথ্য ও পাওয়া যাবে। গতকাল অমর একুশে বইমেলা-২০১৭ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান ও সদস্য-সচিব ড. জালাল আহমেদ।
এবার বইমেলা অনুষ্ঠিত হবে বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরোওয়ার্দী উদ্যানের চার লাখ বর্গফুট জায়গায়। এবারে একাডেমি প্রাঙ্গণে ৮০টি প্রতিষ্ঠানকে ১১৪ টি ও সোহরোওয়ার্দী উদ্যানে ৩২৯টি প্রতিষ্ঠানকে ৫৪৯টি, মোট ৪০৯টি প্রতিষ্ঠানকে ৬৬৩টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। একাডেমি প্রাঙ্গণ ও সোহরোওয়ার্দীতে বাংলা একাডেমির দুইটি প্যাভিলিয়ন থাকবে। শিশুকর্নার এর অংশ থাকবে সোহরোওয়ার্দীতেও, শিশুকর্নারে এবার প্রথমবারের মতো যুক্ত হবে মাতৃদুগ্ধ সেবাদান কেন্দ্র। প্রথমবারের মতো এবার সোহরোওয়ার্দী উদ্যানেও থাকবে নতুন বইয়ের মোড়ক উন্মোচনের ব্যবস্থা।
অমর একুশে বইমেলা-২০১৬ তে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মাঝে গুণগতমানের বিচারে সেরা প্রকাশককে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার, শৈল্পিক বিচারে সেরা গ্রন্থ প্রকাশের জন্য তিনটি প্রতিষ্ঠানকে ’মুনির চৌধুরী স্মৃতি পুরস্কার, শিশুতোষ গ্রন্থের মাঝে গুণগত মান বিচারে সর্বাধিক গ্রন্থের জন্য একটি প্রতিষ্ঠানকে ’রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার এবং এ বছরের মেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানের মাঝে নান্দনিক সাজসজ্জায় শ্রেষ্ঠ বিবেচিত প্রতিষ্ঠানকে ’কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার’ ও মেলার শেষ দিন ’ সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কার-২০১৬’ প্রদান করা হবে। বাংলা একাডেমি এবার বইমেলায় ১০১টি নতুন বই প্রকাশ করছে।
এবারই প্রথমবারের মতো বইমেলাকে কেন্দ্র করে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১লা ফেব্রুয়ারি থেকে ৪ঠা ফেব্রæয়ারি এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের দ্বিতীয় দিনে দেশের ছয়জন বিশিষ্ট লেখক-বুদ্ধিজীবীকে ’আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন লেখক সম্মাননা-২০১৭’ প্রদান করবে। তারা হলেন- জাতীয় অধ্যাপক মুস্তফা নুরউল ইসলাম, রবীন্দ্র গবেষক আহমদ রফিক, ইমেরেটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম, অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, ইমেরেটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী এবং ইমেরেটাস অধ্যাপক ড. আসিসুজ্জামান। সম্মেলনে জার্মানি, অস্ট্রিয়া, চীন, রাশিয়া, পুয়ের্তোরিকা, সুইডেন ও ভারতের মোট ২৭ জন বিশিষ্ট সাহিত্যিক অংশ নেবেন। সম্মেলনে লেখকদের উপস্থাপিত প্রবন্ধসমূহ একসাথে ঢাকা ও কোলকাতা থেকে প্রকাশিত হবে।
উল্লেখ্য, বইমেলা ১লা ফেব্রæয়ারি থেকে ২৮শে ফেব্রæয়ারি পর্যন্ত ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ও ছুটির দিন বেলা ১১টা থেকে রাত সাড়ে আটটা এবং ২১শে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ