Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃষির অগ্রগতিতে এবারও প্রণোদনা মন্ত্রণালয়ের

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কৃষির অগ্রগতিতে এবারও প্রণোদনা অব্যাহত রেকেছে কৃষি মন্ত্রণালয়। চলতি খরিপ-১ মৌসুমে ৫১টি জেলায় উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উফসি আউশের জন্য ২৭ কোটি ১০ লাখ ও ৪০টি জেলায়  নেরিকা আউশ বাবদ ৩ কোটি ৯০ লাখ টাকা প্রণোদনা দেয়া হয়েছে। এছাড়া ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার সরবরাহ বাবদ মোট ৩১ কোটি টাকা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। গতকাল নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এ তথ্য জানান।
তিনি বলেন, কৃষির উন্নয়নে চলতি বছর ৭৫ কোটি টাকা প্রণোদনা দিয়েছি, এরপর কৃষিঋণও রয়েছে। আমরা চাই দেশের একটি মানুষও যেন অনাহারে মারা না যায়।
মন্ত্রী বলেন, জলবায়ু মোকাবেলায় অনেক দেশ প্রধানমন্ত্রীকে নানা প্রতিশ্রুতি দিয়েছে, কিন্তু কেউ তা রক্ষা করেনি। আমরা সাধ্যের মধ্য কৃষকদের জন্য চেষ্টা করে যাচ্ছি।
তিনি বলেন, প্রস্তাবিত এ প্রণোদনার জন্য মঞ্জুরিকৃত অর্থ কৃষি মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দ হতে সংকুলান করা হবে। এ জন্য কোন অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ