Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণপূর্ত মন্ত্রণালয়ে ই-ফাইলিং শুরু

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে ই-ফাইলিং কার্যক্রম শুরু হয়েছে। গতকাল বুধবার মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লা খন্দকার এ কার্যক্রম উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই কর্মসূচি ই-ফাইলিং কার্যক্রমের প্রযুক্তিগত সহায়তা প্রদান করেছে।
এ উপলক্ষে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানে গণপূর্ত সচিব বলেন, ই-ফাইলিং ব্যবস্থায় জনগণ দ্রুত সেবা পাবে। এ পদ্ধতিতে কাজের গতিশীলতা আসবে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। জনগণ তার কাজের বিষয়ে আবেদনের অবস্থান, অগ্রগতি ইত্যাদি সম্পর্কে অনলাইনে জানতে পারবে। এতে কাজের স্বচ্ছতা নিশ্চিত হবে। ই-ফাইলিং ব্যবস্থায় নথি হারিয়ে যাওয়ার ফলে জনগণের হয়রানিও বন্ধ হবে।
তিনি বলেন, বর্তমান সরকারের লক্ষ্য হলো জনগণের সেবা ব্যবস্থায় গতিশীলতা আনা এবং জ্ঞাননির্ভর ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে তোলা। এ লক্ষ্যে তথ্যপ্রযুক্তি সেবাকে ইউনিয়ন পর্যন্ত সম্প্রসারণ করেছে। প্রযুক্তি উদ্ভাবনের সাথে সাথে বিশ্বব্যাপী এক প্রতিযোগিতা চলছে। এ প্রতিযোগিতায় বাংলাদেশও শামিল হয়েছে এবং এগিয়ে যাচ্ছে।
একজন সাধারণ নাগরিকের একটি আবেদনে নির্দেশনাসহ শাখায় প্রেরণ এবং একটি নথিতে নির্দেশনা প্রদানের মাধ্যমে সচিব এ কার্যক্রম উদ্বোধন করেন।
উল্লেখ্য, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আবাসন পরিদফতরের সরকারি বাসা ছাড়ার অনাপত্তি সনদ অনলাইনে দেয়ার ব্যবস্থা অনেক আগেই চালু হয়েছে। মন্ত্রণালয়ের অন্যান্য সংস্থাও বিভিন্ন কার্যক্রমে অনলাইন সেবাব্যবস্থা চালু করেছে।
অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: আখতার হোসেন, এস এম আরিফ-উর-রহমান, মো: আবুল কাশেম, ড. মো: আফজাল হোসেনসহ সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ