Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

৩ বছর পর দেশে ফিরল এক শিশুসহ ১৭ বাংলাদেশি নারী

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম


বেনাপোল অফিস : দীর্ঘ ৩ বছর পর এক শিশুসহ ১৭ বাংলাদেশী নারীকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ। গতকাল (বুধবার) বিকেল সাড়ে ৪টার দিকে তাদের ‘ট্রাভেল পারমিটের’ মাধ্যমে দেশে ফেরত আনা হয়।  জানা গেছে, ৩ বছর আগে অবৈধ পথে ভারতের মুম্বাই ও মহারাষ্ট্রে শহরে গিয়ে অবৈধভাবে বিভিন্ন বাসাবাড়িতে কাজ করার সময় পুলিশ তাদের আটক করে জেলহাজতে পাঠায়। পরে  ‘দেওয়ানার ও নবজীবন শেল্টার হোম’ নামে ২টি এনজিও সংস্থা ছাড়িয়ে নিয়ে নিজেদের হেফাজতে রাখেন। দেশে ফিরে আসারা হলো- বিউটি আক্তার, রুবি আক্তার, সোহাগী আক্তার, বিথি খাতুন, আনন্দী আক্তার, শারমিন খাতুন, জাহানারা আক্তার, পারভীন আক্তার, তাসলিমা খাতুন, লাখি খাতুন, রিতা আক্তার, ইয়াসমিন খাতুন, পারভিন আক্তার, পরি মনি, পপি খাতুন, মনিকা আক্তার ও বেবী নাসরিন। এদের বাড়ী বরিশাল, নারায়ণগঞ্জ, যশোর,পটুয়াখালী, গোপালগঞ্জ, ঢাকা, ফরিদপুর, নড়াইল ও খুলনা জেলার বিভিন্ন এলাকায়।
বাংলাদেশ  মানবাধিকার যশোর শাখার প্রোগ্রাম অফিসার আজহার জানান, দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া ‘বিশেষ ট্রাভেল পারমিট’ আইনের মাধ্যমে তাদের দেশে ফেরত পাঠায় ভারত।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনরে ডিউটি অফিসার সাইফুল ইসলাম জানান, ফেরত আসা বাংলাদেশী এই নারীদের বেনাপোল পোর্ট থানায় দেয়া হয়েছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সংস্থা ও মহিলা আইনজীবী সমিতি তাদের পরিবারের কাছে বুঝিয়ে দেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন