Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

সমাজ পরিবর্তনে যুব সমাজকে এগিয়ে আসার আহ্বান বিল গেটস দম্পতির

প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিল গেটস দম্পতি বিশ্বের কিছু প্রধান সমস্যা সমাধানে যুব সমাজকে কাজে লাগানোর পরিকল্পনা নিয়েছেন। নিরাপদ জ্বালানি উৎস, গৃহ সেবায় পরিবর্তন ও শিশু শ্রমের মতো কিছু বিষয়ে তারা যুব সমাজকে কাজে লাগাতে চান। বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস গত সোমবার নিউইয়র্কে তাদের প্রতিষ্ঠানের পক্ষে ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশকালে সাংবাদিকদের এ কথা জানান। বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি সংস্থার কর্নধার এই দম্পতি প্রতিবারের মতোই জনসেবার ওপর এবারও তাদের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেন। প্রতিবেদনে তারা বলেন, উদ্ভাবন ও পরিবর্তনের ক্ষেত্রে যুব সমাজই হবে প্রধান শক্তি।
জ্বালানি সমস্যা সংক্রান্ত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তারা বলেন, উদ্ভাবক কারা? আগামীর যুব সমাজই হচ্ছে এই উদ্ভাবক। তাদের আর ঘুমিয়ে থাকলে চলবে না। ২০৫০ সালের মধ্যে আমরা যে নাটকীয় পরিবর্তন চাই, তার জন্য এই যুব সমাজকে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। মিলিন্ডা গেটস তার অধ্যায়ে নারী-পুরুষের পারিশ্রমিকহীন গৃহকর্মের বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, বিশ্বের বহু দেশেই এমনটি হচ্ছে। তাদের শিক্ষা ও পারিশ্রমিকের ব্যবস্থা করতে হবে। মিলিন্ডা বলেন, যুব সমাজই সাংস্কৃতিক পরিম-লে পরিবর্তন আনতে পারে। এভাবেই আমরা আমাদের কাক্সিক্ষত সমাজ পরিবর্তনের দিকে এগিয়ে যেতে পারি এবং মানুষের সামনে আমরা একে একটি আদর্শ হিসেবে তুলে ধরতে পারি। এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমাজ পরিবর্তনে যুব সমাজকে এগিয়ে আসার আহ্বান বিল গেটস দম্পতির
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ