Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬ মাসের মধ্যে মনিটরিং সেল করার নির্দেশ

গৃহকর্মী সুরক্ষা

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গৃহকর্মীদের অধিকার প্রতিষ্ঠা ও আইনগত সুরক্ষায় ২০১৫ সালে করা নীতিমালা বাস্তবায়নে ছয় মাসের মধ্যে সরকারকে মনিটরিং সেল গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি কাজী মো. ইজহারুল হক আকন্দের বেঞ্চ এই রায় দেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সকল সিটি করপোরেশন, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের আগামী ছয় মাসের মধ্যে নীতিমালার বিধান অনুসারে এই মনিটরিং সেল গঠনের নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’র বিধানগুলো বাস্তবায়নেরও নির্দেশনা দিয়েছে আদালত। আদালতে রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।
পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ ২০১৪ সালের জুলাই মাসে এই রিট আবেদন করেন। ওই আবেদনের প্রাথমিক শুনানি করে হাইকোর্টের একটি বেঞ্চ রুল জারি করে। গৃহকর্মীদের অধিকার রক্ষায় আইন প্রণয়নে কার্যকর পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয় ওই রুলে। গতকাল রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে আইন করার পদক্ষেপ নিতে মনিটরিং সেল গঠনের এই নির্দেশনা এল। আদেশের পর মনজিল মোরসেদ বলেন, রুলের শুনানিতে রাষ্ট্রপক্ষ জানায়, সরকার গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি প্রণয়ন করেছে। তখন আমরা ওই নীতিমালা যথাযথ অনুসরণের আরজি জানাই। আদালত এ রায় দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ