Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

বাণিজ্যমেলার বর্ধিত সময়ে বিত্রিুর ধুম

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বর্ধিত মেয়াদে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শেষ হতে বাকি আর মাত্র একদিন। শেষ সময়ে শুধু কেনাকাটাই নয় পরিবার-পরিজন নিয়ে মেলায় আসা মানুষের এ যেন বিনোদনেরও অন্যতম কেন্দ্র হয়ে উঠেছে। বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত পরিবার-পরিজন নিয়ে মেলায় ঘুরে বেড়ানোই যেন অন্যতম বিনোদন। দেখলে মনে হতে পারে এ হাজারো মানুষের ছুটে চলা, যেন কোনো মিছিল কিংবা জনসভায়। আসলে সবাই ছুটছে বাণিজ্যমেলায়।
এদিকে শেষ সময়ে মেলায় রয়েছে বিভিন্ন পণ্যের ওপর বিশাল ছাড়। শেষ দিকে দোকানে দোকানে চলছে বিশেষ মূল্যছাড়, নানা আকর্ষণ আর উপহারের হাতছানি। অল্পলাভে পণ্য বিক্রি করতে পারলেই যেন মুক্তি বিক্রেতাদের। মেলায় মানুষের ভিড়ের ফলে শেরেবাংলা নগর এলাকাজুড়েই ধীরগতি। জনজটের সঙ্গে আছে যানজট। কেউ দেখছেন, কেউ বা ঘুরে বেড়াচ্ছেন, আবার কেউ কেউ ব্যস্ত ছবি তুলতে। একপ্রান্ত থেকে মেলার অন্যপ্রান্ত পর্যন্ত মানুষের ছুটে চলার যেন বিরাম নেই। তবে বেশির ভাগে চোখই মূল্যছাড়ের দিকে।
সব মিলিয়ে যারা এর আগে সময়ের অভাবে মেলায় আসতে পারেনি তারা তো আছেই। আবার যারা মেলার প্রথম দিকে কেনাকাটা করেছে তারাও আবার নতুন করে মেলায় আসছে। এতে করে মেলার মূল সময়ের থেকে এখন বেশি বিক্রি হচ্ছে বলে জানিয়েছে বিক্রয়কর্মীরা।
রাজধানীর মিরপুর থেকে আসাদ জানান, তিনি ওয়ালটন প্যাভিলিয়ন থেকে ৩২ ইঞ্চির একটি এন্ড্রয়েড টিভি কিনেছে। মেলায় দেশি-বিদেশি অন্যান্য ব্র্যান্ডের টেলিভিশনের প্যাভিলিয়নও ঘুরে দেখলাম। তার মধ্যে দেখলাম সবচেয়ে সাশ্রয়ী মূল্যে টেলিভিশন দিচ্ছে ওয়ালটন। এছাড়া অন্য পণ্যও বিশেষ ছাড়ে কিনেছেন বলে জানান তিনি।
খোঁজ নিয়ে জানা যায়, বাণিজ্যমেলায় রেকর্ড পরিমাণ এলইডি টিভি বিক্রি করেছে দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। চলতি বাণিজ্যমেলার এ পর্যন্ত বিভিন্ন সাইজ ও মডেলের প্রায় ১৫শ’ পিছ এলইডি ও এন্ড্রয়েড স্মার্ট টেলিভিশন বিক্রি করেছে ওয়ালটন। যেখানে গত বছরের বাণিজ্যমেলায় বিক্রি হয়েছিল ৭৬৯ পিছ টেলিভিশন। অর্থাৎ চলতি বাণিজ্য মেলায় টেলিভিশন বিক্রিতে প্রবৃদ্ধি প্রায় দ্বিগুণ।
মেলায় ওয়ালটন মেগা প্যাভিলিয়নের ইনচার্জ মো. শফিকুল ইসলাম বলেন, ক্রেতাদের চাহিদা, রুচি ও ক্রয়সক্ষমতার কথা বিবেচনা করে এবারের মেলায় প্রায় ৭০ মডেলের এলইডি, এন্ড্রয়েড স্মার্ট, ফুল এইচডি এবং ফোরকে রেজ্যুলেশনের ডিসপ্লে সম্বলিত টেলিভিশন প্রদর্শন ও বিক্রি করছে ওয়ালটন। এছাড়াও, পাঁচ শতাধিক মডেল ও কালারের ফ্রিজ, এয়ার কন্ডিশনার, ল্যাপটপ, স্মার্ট ও ফিচার ফোনসহ অন্যান্য হোম, ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্য প্রদর্শন করা হচ্ছে।
বিক্রয় প্রতিনিধিরা জানান, এবারের বাণিজ্যমেলায় ১০টি সাইজের এলইডি টিভি প্রদর্শন ও বিক্রি করছে ওয়ালটন। এর মধ্যে রয়েছে ১৯, ২০, ২৪, ২৮, ৩২, ৩৯, ৪০, ৪৩, ৪৯ ও ৫৫ ইঞ্চির টিভি। এই টিভির দাম সর্বনি¤œ ৮৯৯০ টাকা থেকে সর্বোচ্চ ১’লাখ ১০’হাজার টাকা পর্যন্ত। মেলায় এই দামের ওপর ৫ শতাংশ মূল্য ছাড়সহ আকর্ষণীয় গিফট দেয়া হচ্ছে ক্রেতাদের। এছাড়া ৯৮ ইঞ্চির ফোরকে, ৭৫ ইঞ্চির ফুল এইচডি ও কোয়ান্টাম ডট প্লাস প্রযুক্তির আগামি প্রজম্মের স্পেকট্রাকিউ টিভিসহ কয়েকটি আপকাপিং মডেলের টেলিভিশন প্রদর্শন করা হচ্ছে। উল্লেখ্য, ওয়ালটনের সব টেলিভিশনই এলইডি; এর মধ্যে অ্যান্ড্রয়েড স্মার্ট রয়েছে ৩২, ৪৩, ৪৯ ও ৫৫ ইঞ্চির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমেলা

১৯ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন