Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

সিম্ফনির আনসেলফিস সেলফির ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিম্ফনি জেড-৮

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশের এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ড সিম্ফনি এবার দেশের বাজারে নিয়ে এলো তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘ঝুসঢ়যড়হু তঠওওও’। গত শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্মার্টফোন এক্সপো নামে এক মেলায় ঝুসঢ়যড়হু তঠওওও স্মার্টফোনটি উদ্বোধন করা হয়।
৮ মেগাপিক্সেল ওয়াইড এ্যাঙ্গেল ফ্রন্ট ক্যামেরা এবং ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ডুয়াল ফ্ল্যাশ-এর এই স্মার্টফোনটিতে কম আলোতেও ছবি উঠবে অনেক বেশি প্রাণবন্ত এবং ঝকঝকে। বøু- গøাস অপশন-এর মাধ্যমে অতিরিক্ত আলো ফিল্টার করে ছবিকে করা যাবে আরো বেশি ক্লিয়ার। ক্যামেরাতে ফিচার হিসেবে থাকছে ফেস বিউটি মোড, প্যানারোমা মোড, নাইট মোড, প্রফেশনাল মোড এবং ফ্ল্যাশ ল্যাম্প মোড।
ডিজাইনের দিক থেকে ঝুসঢ়যড়হু তঠওওও একটি পারফেক্ট প্রিমিয়াম ডিজাইনের স্মার্টফোন। মেটাল বডি এবং ২ দশমিক ৫ ডি গøাস মিলে কমপ্লিট রাউন্ড ফেস তৈরি করেছে যা হাতে দিয়ে গ্রিপ করার জন্য খুবই ভালো। ফোনটির ফ্রন্ট প্যানেল এ থাকছে সেলফি ক্যামেরা উইথ ফ্ল্যাশ, ইয়ারফোন এবং ফিঙ্গার প্রিন্ট সেন্সর। পাওয়ার এবং ভলিউম বাটন ডান পাশে এবং সিম ও মেমোরী কার্ড ট্রে আছে বাম পাশে।
ঝুসঢ়যড়হু তঠওওও হ্যান্ডসেটটিতে ব্যবহার হয়েছে ৫ ইঞ্চি ফুল এইচডি আইপিএস ডিসপ্লে। ডিসপ্লেটি বেশ কালারফুল এবং শার্প। ৫ ফিঙ্গার মাল্টিটাচ এর কারণে টাচ রেসপন্স খুবই ফাস্ট। ভিউইং এঙ্গেলও অনেক বেটার যার ফলে যে কোন ভিডিও কন্টেন্ট উপভোগ্য হবে। তাছাড়া ডিসপ্লে ৫ ইঞ্চি হওয়ার কারণে এক হাতে অপারেট করাও সহজ হবে।
অহফৎড়রফ ৬.০.১ গধৎংযসধষষড়ি অপারেটিং সিস্টেম-এর ঝুসঢ়যড়হু তঠওওও এ কোন এ্যাপ ড্রয়ার নেই যার ফলে সব এ্যাপ হোম স্ক্রীন এ থাকবে। তাছাড়াও স্মার্ট এ্যাকশন এবং স্মার্ট জেসচার মোড রয়েছে যার মাধ্যমে ডাবল ট্যাপ হোম স্ক্রীন অন বা অফ করা যাবে, এ্যালফাবেট ড্র করে ডেডিকেটেড এ্যাপ ওপেন করা যাবে।
ঝুসঢ়যড়হু তঠওওও-এর হোম বাটনটি ফিঙ্গারপ্রিন্ট-এর কাজ করে। বাটনটি শুধু টাচ করেই ফোন আনলক করা যাবে। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি খুবই এ্যাকুরেট এবং ফাস্ট। লেটেস্ট জেনারেশন ফিঙ্গারপ্রিন্ট-এর মাধ্যমে এই সেটটিতে দেয়া হয়েছে সর্বাধিক নিরাপত্তা। ব্যক্তিগত ফাইল, ছবি, ভিডিও লক করে রাখা যাবে ফিঙ্গারপ্রিন্ট-এর মাধ্যমে এবং মাত্র শূন্য দশমিক ৪৮ সেকেন্ডেই আনলক হবে ফোন ফিঙ্গারপ্রিন্ট টাচ-এ।
ঝুসঢ়যড়হু তঠওওও স্মার্টফোনটি হার্ডওয়্যার এ সবচাইতে বড় চমক দেখিয়েছে। এই প্রথম সিম্ফনি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০, ১.৪ গিগাহার্জ অক্টাকোর প্রসেসর-এর স্মার্টফোন বাজারে আনলো। শক্তিশালী ডিডিআরথ্রি ৩ জিবি র‌্যাম-এর কারণে ডাটা প্রসেসিং হবে অনেক বেশি দ্রæত এবং গেম খেলা বা মাল্টিটাস্কিং করা যাবে নির্বিঘেœ। থাকছে ১৬ জিবি রম যেখানে রাখা যাবে অনেক বেশি গান, ছবি এবং গেমস আর ব্যবহারকারী চাইলে এক্সটারনাল মেমোরী কার্ড-এর মাধ্যমে তা ১২৮ জিবি পর্যন্ত বাড়াতে পারবেন। ভালো পারফর্মেন্স লম্বা সময় ধরে পেতে এই স্মার্টফোনটিতে দেয়া হয়েছে ৩০০০ এমএএইচ-এর শক্তিশালী লি-পলিমার ব্যাটারি। এর সাথে আছে পাওয়ার শেয়ারিং অপশন যার মাধ্যমে অন্য ফোনেও চার্জ দেয়া যাবে। তাছাড়াও ইকো মোড এবং পাওয়ার অপটিমাইজেশন থাকার কারণে ব্যাটারির চার্জ থাকবে বহু সময় ধরে।
এুৎড় ঝবহংড়ৎ এর কারণে ঝুসঢ়যড়হু তঠওওও–এ পাওয়া যাবে ভার্চুয়াল রিয়েলিটির পূর্ণ অভিজ্ঞতা। এছাড়াও থাকছে জি-সেন্সর, এক্সসেলেরোমিটার, প্রক্সিমিটি সেন্সর, লাইট সেন্সর, হল সেন্সর এবং কম্পাস। সর্বোপরি এই ফোনটিতে থাকছে ওটিএ আপডেট ফিচার যার মাধ্যমে সিস্টেম আপডেট দেয়া যাবে এবং আরো আছে ওটিজি ফিচার যার মাধ্যমে এক্সটারনাল ডিভাইসও ব্যবহার করা যাবে এই হ্যান্ডসেটটিতে।
জেড এইট হ্যান্ডসেটটি গোল্ড এবং গ্রে বø্যাক কালারে পাওয়া যাচ্ছে সারা দেশে সিম্ফনির সকল আউটলেটে এবং সেটটির সাথে একটি পোর্টেবল পাওয়ার ব্যাংক থাকছে গিফট হিসেবে। সিম্ফনি সবসময়ই ক্রেতা সাধারণের কথা চিন্তা করে বাজারে হ্যান্ডসেট এনে থাকে। এই হ্যান্ডসেটটির ক্ষেত্রেও এর ব্যতিক্রম হয় নি। এতোসব অত্যাধুনিক ফিচার, হার্ডওয়্যার এবং উন্নত ক্যামেরা থাকার পরও এই সেটটির দাম রাখা হচ্ছে মাত্র ১৩,৯৯০/- টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর