Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ রবিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

ট্রাম্পের ইউ টার্ন

| প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইসরাইলকে সতর্ক : রাশিয়ার নিন্দা
ইনকিলাব ডেস্ক : রিপাবলিকান শিবিরের নীতি অনুসরণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জ্যাক ট্রাম্প বিভিন্ন ইস্যুতে কঠোরতা অবলম্বনের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করলেও ক্ষমতায় আরোহণের মাত্র দৃসপ্তাহেরও কম সময়ের মধ্যে ইউ টার্ন করেছেন। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলের শেষ প্রান্তে ইসরাইলকে সতর্ক, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত দিলে সবার আগে এর বিরোধিতায় সোচ্চার ছিলেন ডোনাল্ড ট্রাম্প। তবে শাসনভার হাতে নেবার ১৪ দিনের মাথায় আগের নীতি থেকে সরে আসলেন তিনি এবং তার প্রশাসন।
ইসরাইল পশ্চিম তীরে নতুন বসতি নির্মাণের যে অনুমোদন দিয়েছে তা ফিলিস্তিনের সঙ্গে শান্তি প্রক্রিয়া ব্যাহত হবে বলে ইসরাইলি কর্তৃপক্ষকে সতর্ক করেছে হোয়াইট হাউজ। গত বৃহস্পতিবার জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে এই সতর্কতার কথা বলা হয়। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ইসরাইল নীতি অনুসরণ করেই এই সতর্কতা দিল ট্রাম্প প্রশাসন। পশ্চিম তীরে ইসরাইলের নতুন করে সাড়ে ৫ হাজার বসতি নির্মাণের অনুমোদন দিয়েছে ইসলায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। ইহুদিবাদী ইসরাইল সরকারের এমন সিদ্ধান্তের পরেই সতর্কতা আসলো হোয়াইট হাউজের পক্ষ থেকে।
এদিকে, ইউক্রেনে আক্রমণাত্মক কর্মকা-ের জন্য রাশিয়ার নিন্দা জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন নতুন রাষ্ট্রদূত নিকি হ্যালি। স্থানীয় সময় গত বৃহস্পতিবার হ্যালি পূর্ব ইউক্রেনে রাশিয়া যে ভূ-রাজনৈতিক রণকৌশল ব্যবহার করছেন তার নিন্দা জানান। এনবিসি নিউজকে হ্যালি বলেন, মস্কোর আক্রমণাত্মক রণকৌশল বন্ধ করা প্রয়োজন। রাশিয়ার ক্রিমিয়ার উপর আক্রমণাত্মক আচরণ উচিত নয়। এটা খুবই দুর্ভাগ্যজনক যে, রাশিয়ার এই আক্রমণাত্মক কর্মকা-ের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে অনেক বছর ধরে বলতে হচ্ছে। গত সপ্তাহে ইউক্রেনের রাজনৈতিক ভঙ্গুর এলাকায় রাশিয়া পুনরায় হামলা চালায়। ইউক্রেনে অবস্থিত রাশিয়ার সহযোগীদের সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীদের সংঘর্ষ হয়। গত সপ্তাহে মার্কিন সিনেটে চূড়ান্তভাবে অনুমোদন পান ভারতীয় বংশোদ্ভূত মার্কিন এ কূটনীতিবিদ।
হ্যালি আরও বলেন, ওয়াশিংটন মস্কোর সঙ্গে সুসম্পর্ক গড়তে ইচ্ছুক তবে রাশিয়ার ইউক্রেনের উপর আগ্রাসী আচরণ নজর এড়ানোর মতো নয়। পূর্ব ইউক্রেনের এই ভয়ানক অবস্থার জন্য রাশিয়াই দায়ী। রাশিয়ার এই ভূ-রাজনৈতিক রণকৌশলের প্রতিবাদ জানান হ্যালি। হ্যালির এই নিন্দায় রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের কর্মকর্তা পুশকোভ টুইটারে ক্ষোভ প্রকাশ করেছেন। বলেন, মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি ওবামা প্রশাসনের সময় তখনকার রাষ্ট্রদূত সামান্তা পাওয়ারের মতো বক্তব্য দিয়েছেন। পুশকোভ হ্যালির এই বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন। মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার ৩৫ জন কূটনীতিককে বহিষ্কার ও বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপের প্রতিক্রিয়া জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে মুখ খুললেও এ বিষয়ে গুরুত্বপূর্ণ কোনো কথা বলেননি ট্রাম্প। ওবামা প্রশাসনের পক্ষ থেকে নিষেধাজ্ঞা ও বহিষ্কারের ঘোষণার পর গত বৃহস্পতিবারেই নিজের প্রতিক্রিয়া জানান ট্রাম্প। তিনি বলেছেন, এখন আমাদের সামনে এগিয়ে যাওয়ার সময় এবং শিগগিরই তিনি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন। লিখিত প্রতিক্রিয়ায় ডোনাল্ড ট্রাম্প বলেন, আরও বড় ও ভালো কিছুর দিকে আমাদের দেশের এগিয়ে যাওয়ার সময় এখন। তথাপি, আমাদের দেশ ও দেশের মানুষের স্বার্থে এই পরিস্থিতির (নিষেধাজ্ঞা) সর্বশেষ অবস্থা জানতে আগামী সপ্তাহে গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করব। দ্য হিল, বিবিসি, রয়টার্স।



 

Show all comments
  • মোবারক ৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:১২ পিএম says : 0
    লাইনে তাকে আসতেই হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডোনাল্ড ট্রাম্প

২৭ ফেব্রুয়ারি, ২০১৯
৬ ফেব্রুয়ারি, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ