Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য মডেল টেস্ট

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিষয় : পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
ফরিদুল আলম
প্রভাষক
মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজ
১। জনাব চৌধুরী একজন উচ্চপদস্থ সরকারী কর্মকর্তা। ভালো বেতনে চাকুরী করার সুবাদে তার পরিবারের সদস্যরা আরাম আয়াশে দিন কাটাচ্ছে। এই পরিবারের বড় ছেলে রাশেদ নাগরিকের অধিকার ও কর্তব্য সম্পর্কে খুব বেশি সচেতন না। এই নিয়ে বাবা ও ছেলের প্রায়শ:ই বাক বিত-তা হয়। একদশ শ্রেণিতে মানবিক বিষয়ে ভর্তি হয়ে রাশেদ ‘পৌরনীতি ও সুশাসন’ বিষয়টি পাঠ করে নিজের ভুল বুঝতে পারে এবং একজন সুনাগরিক হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করতে নাগরিকদের দায়িত্ব ও কর্তব্য পালনে সচেষ্ট হয়।
(ক)    সুশাসন কি?
(খ)    পৌরনীতিকে নাগরিকতা বিষয়ক বিজ্ঞান বলার কারণ কি?
(গ)    উদ্দীপকে কোন বিষয়ের জ্ঞানার্জনের উপর গুরুত্বারোপ করা হয়েছে? ঐ বিষয়ের পরিধি আলোচনা কর।
(ঘ)    একজন দায়িত্বশীল নাগরিক সৃষ্টিতে “পৌরনীতি ও সুশাসন” পাঠ সহায়ক ভূমিকা পালন করে-তুমি কি এই বক্তব্যের সাথে একমত? যুুক্তি দেখাও।
২। বাংলাদেশী নাগরিকজনাব মাইনুল সাহেব জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সামরিক বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে আফ্রিকার একটি অনুন্নত দেশে কর্মরত। সেই দেশে রয়েছে দুর্নীতি, রাজনৈতিক অস্থিতিশীলতা, জাতিগত দাঙ্গা, অর্থনৈতিক বৈষম্য, দারিদ্র্য ইত্যাদি নানা সমস্যা, জনাব মাইনুল এসব সমস্যা নিয়ে উক্ত দেশের সুশীল সমাজের নেতৃবৃন্দের সাথে কথা বলেন এবং তার মতে, শিক্ষা বিস্তারের মাধ্যমে নাগরিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি সম্ভব এবং উক্ত দেশের রাজনৈতিক দলগুলো এবং সুশীল সমাজ একত্র হয়ে যদি কাজ করে তার উক্ত সমস্যাগুলোর সমাধান করা সম্ভব।
(ক)    আইনের শাসন কি?
(খ)    স্বচ্ছতা কিসের পূর্বশর্ত? ব্যাখ্যা কর।
(গ)    উদ্দীপকে উল্লিখিত রাষ্ট্রটিতে সুশাসনের কোন কোন বৈশিষ্ট্যের অভাব রয়েছে। ব্যাখ্যা কর।
(ঘ)    উদ্দীপকে উল্লিখিত রাষ্ট্রটির সরকার সুশাসন প্রতিষ্ঠায় কি কি পদক্ষেপ নিতে পারে বলে তুমি মনে কর।
৩। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে নারী শিক্ষা ও নারী ক্ষমতায়নে বাংলাদেশ অনেক সাফল্য অর্জন করেছে। এর অন্যতম প্রধান কারণ সরকারের নিরবচ্ছিন্ন সহযোগিতা। কিন্তু পিতৃতান্ত্রিক সমাজ কাঠামোর জন্য নারীকে অধিকার বঞ্চিত করার প্রবণতা এখনও শিক্ষিত/অশিক্ষিত পরিবারের মধ্যে লক্ষ্য করা যায়। আইন বিশ্লেষকরা মনে করে সমাজে যদি বৈষম্য বিরাজ করে তবে সামগ্রিক উন্নয়ন কখন সম্ভব হবে না।
(ক)    মূলবোধ কাকে বলে?
(খ)    অধিকার বলতে কি বুঝ?
(গ)    তুমি কি মনে কর, নারীর অধিকার ভোগ করার স্বাধীনতায় আইন সহায়ক ভূমিকা পালন  করে?
(ঘ)    “রাষ্ট্র আইন প্রয়োগ করে অসাম্যকে দূর করতে পারে”-উদ্দীপকের আলোকে উক্তিটি বিশ্লেষণ কর।
৪। বাংলাদেশের নাগরিক আবুল কাশেম জীবিকার প্রয়োজনে বর্তমানে আমেরিকা প্রবাসী। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নতিতে আমেরিকাতে বসবাস করেও তার ঢাকায় বসবাসরত পরিবারের সাথে নিয়মিত ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ করতে পারছে। কিন্তু আবুল কাশেম-এর এক প্রবাসী বন্ধুর পরিবার থাকে গ্রামাঞ্চলে। পল্লী বিদ্যুতের নিরবচ্ছিন্ন সরবরাহ না থাকার কারণে তার পরিবারের সাথে নিয়মিত যোগাযোগ রাখা সম্ভব হয় না। পল্লী বিদ্যুতের নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে সে সরকারকে অনুরোধ জানায় এবং সেই সাথে ইন্টারনেটকে আরো সহজলভ্য ও স্বল্পমূল্যে সরবরাহেও অনুরোধ জানায়।
(ক)    ই-গভর্নেন্স-এর পূর্ণরূপ কি?
(খ)    ই-গভর্নেন্স কেন দুর্নীতিরোধে সহায়ক?
(গ)    উদ্দীপকের আলোকে বাংলাদেশে ই-গভর্নেন্স প্রতিষ্ঠার সমস্যাগুলো ব্যাখ্যা কর।
(ঘ)    উক্ত সমস্যা সমাধানে সুপারিশমালা তুলে ধরো।
৫। জনাব ‘ক’ একটি উন্নত রাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী, অন্যান্য অভিভাবকদের মতো নিজ সন্তানকে স্কুলে ভর্তি করতে তাকেও সাক্ষাৎকার দিতে হয়েছে। তিনি মনে করেন দেশের প্রতিটি নাগরিক যে আইন মেনে চলে মন্ত্রী হয়ে তিনি সেটা অমান্য করতে পারেন না।
(ক)    বিশ্ব মানবাধিকার দিবস কবে?    
(খ)    মৌলিক অধিকার বলতে কি বুঝায়?
(গ)    নাগরিকের কর্তব্যসমূহের মধ্যে জনাব ‘ক’ কোন বিষয়টিকে বেশি গুরুত্ব দিয়েছে। ব্যাখ্যা কর।
(ঘ)    উল্লেখিত বিষয়টি ছাড়া একটি রাষ্ট্রের নাগরিকদের আরো কি কি কর্তব্য আছে বলে তুমি মনে কর?
৬। রহিম ও করিম দুই বন্ধু। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শেষে রহিম শিক্ষকতায় যোগ দিয়েছে। রহিম শিক্ষকদের দাবি-দাওয়া আদায়েও কাজ করে যাচ্ছে। শিক্ষকদের পেশাগত উন্নয়ন ও অধিকার আদায়ের জন্য রহিম একটি সংগঠন গড়ে তুলেছে। অন্যদিকে করিম তার অন্যান্য সমমনা বন্ধুদের সাথে রাজনৈতিক সংগঠনে যোগ দিয়েছে। আগামী জাতীয় নির্বাচনে ঐ সংগঠনের ব্যানারে করিম প্রার্থী হওয়ার কথা ভাবছে। কারণ করিম মনে করে, রাজনৈতিক ক্ষমতা অর্জন ছাড়া জনগণের অধিকার প্রতিষ্ঠা অসম্ভব।
(ক)    বাংলাদেশের আইনসভার নাম কি?
(খ)    সম্মোহনী নেতৃত্ব বলতে কি বোঝায়?
(গ)    উদ্দীপকে বর্ণিত রহিমের সংগঠনটির সাথে পাঠ্যপুস্তকের কোন সংগঠনের মিল রয়েছে? ব্যাখ্যা কর।
(ঘ)    রহিম ও করিমের সংগঠনের মধ্যে তুলনামূলক বিশ্লেষণ কর।
৭। ছকটি দেখ এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাওঃ
(ক)    গণতন্ত্রের উৎপত্তি কোন দেশে হয়েছে?
(খ)    সমাজতন্ত্র বলতে কি বুঝ?
(গ)    ‘ক’ ও ‘খ’ রাষ্ট্রে কী ধরণের সরকার পদ্ধতি বিদ্যমান? ব্যাখ্যা কর।
(ঘ)    ‘ক’ ও ‘খ’ রাষ্ট্রের সরকার পদ্ধতির মধ্যে কোনটি উত্তম? তোমার উত্তরের পক্ষে যুক্তি   দেখাও।
৮। মি ‘ক’ একজন সংসদ সদস্য ও একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীও বটে। তার নির্বাচনী এলাকাতে কয়েকটি মেয়ে এসিড সন্ত্রাসের শিকার হয়। বিষয়টি জানার পরে তিনি সংসদে বিষয়টি উত্থাপন করেন এবং এসিড সন্ত্রাসের বিরুদ্ধে দ্রুত আইন প্রণয়নের দাবি জানান। মি ‘ক’ এর তৎপরতায় এসিড সন্ত্রাসীরা গ্রেফতার হয় এবং আক্রান্ত মেয়েদের চিকিৎসার ব্যয়ভারও তিনি গ্রহণ করেন।
(ক)    আইন সভার প্রদান কাজ কি?
(খ)    বিচার বিভাগের স্বাধীনতা বলতে কি বুঝ?
(গ)    উদ্দীপকের আলোকে আইনসভার কার্যাবলী ব্যাখ্যা কর।
(ঘ)    তুমি কি মনে কর। মি ‘ক’ আইন সভার সদস্য হওয়ায় শাসন বিভাগকে সহায়তা করেছে? ব্যাখ্যা কর।
৯। বর্তমান বিশ্বব্যবস্থায় জনমত একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক উপাদান। যদিও একটা সময় প্রেস ছিল জনমতের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম, বর্তমান সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে। উন্নত রাজনৈতিক সংস্কৃতির অভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো অনকে সময় সমাজে সাময়িক অস্থিতিশীলতাও তৈরী করে।
(ক)    জনমতের ইংরেজি প্রতিশব্দ কি?
(খ)    রাজনৈতিক সংস্কৃতির সংজ্ঞা দাও।
(গ)    জনমত গঠনে সামাজিক যোগযোগ মাধ্যমের গুরুত্ব ব্যাখ্যা কর।
(ঘ)    “উন্নত রাজনৈতিক সংস্কৃতি = টেকসই জনমত” বক্তব্যটি উদ্দীপকের আলোকে ব্যাখ্যা    কর।
১০। ফাতেমার বাবা একজন অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক। ২০১৪ সালে অবসর গ্রহণের পর থেকে পেনসনের টাকা তুলবার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে অনেক সময় দিচ্ছেন। কিন্তু প্রতি মাসে ব্যর্থ হয়ে আগামী মাসের জন্য অপেক্ষা করছেন। এইভাবে ৩ বছর পার হল। পরবর্তীতে একজন নিবেদিতপ্রাণ কর্মকর্তার সহায়তায় তিনি পেনসনের টাকা হাতে পেলেন।
(ক)    ‘আমলা’র ইংরেজি প্রতিশব্দ কি?
(খ)    জনসেবা বলতে কি বুঝ?
(গ)    ফাতেমার বাবার ৩ বছরের প্রতীক্ষাকে আমলাতন্ত্রের সাথে মিল আছে। ব্যাখ্যা কর।
(ঘ)    উদ্দীপকের সর্বশেষ বাক্যটির সাথে “আমলাতন্ত্রের জবাবদিহিতা ও সুশাসন” জড়িত। ব্যাখ্যা কর।
১১। বাংলাদেশে যুক্ত হওয়া সদ্য বিলুপ্ত ভারতীয় ছিটমহল দাসিয়ারদুড়ার দেবীরহাট গ্রামের অধিকাংশ বাসিন্দারা যখন ভারতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করে নাম নিবন্ধন করে ছিলেন; রমাকান্তসহ ৫০ জন বাসিন্দা তখন ভারতে যাওয়ার ব্যাপারে অনিচ্ছা প্রকাশ করেছিলেন। বাংলাদেশকেই তারা তাদের মাতৃভূমি হিসাবে স্বীকার করে নিয়েছিল এবং তাই তারা বাংলাদেশে থেকে যাবেন বলে মনস্থির করেছিলেন।
(ক)    জাতীয়তার ইংরেজি প্রতিশব্দ কি?
(খ)    জাতি ও জাতীয়তার ২টি পার্থক্য লিখ।
(গ)    উদ্দীপকে উল্লিখিত রমাকান্তের মনে কোন অনুভূতি কাজ করেছে-পাঠ্যবইয়ের আলোকে ব্যাখ্যা কর।
(ঘ)    তুমি কি মনে কর দাসিয়ারছড়ার উল্লেখিত জনগোষ্ঠীর মধ্যে জাতীয়তাবোধের বংশগত এবং ইতিহাস ও ঐতিহ্যের ঐক্য ভূমিকা রেখেছে? মতামত দাও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।