Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিক্ষিপ্ত হালকা ও গুঁড়ি বৃষ্টি মাঘের শীত কোথায়!

প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ‘বাঘ পালানো মাঘ’ মাসের এক সপ্তাহ অতিবাহিত হয়েছে। অথচ মাঘের সেই কনকনে শীত নেই। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে রয়েছে। এ অবস্থায় গতকাল (মঙ্গলবার) রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৬ মিলিমিটার। এ সময় ঈশ্বরদি, বগুড়া, দিনাজপুর, সৈয়দপুরসহ বিভিন্ন জায়গায় অল্পস্বল্প বৃষ্টি ঝরেছে। আবহাওয়া বিভাগ সূত্র জানায়, আজও (বুধবার) দেশের কয়েক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। এই ‘শীত নামানো’ বৃষ্টির পর দেশের অনেক জায়গায় শীত জেঁকে বসতে পারে।
এদিকে গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৮.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা সীতাকু-ে ২৮.৯ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৫.৪ ও ১৪.৪ ডিগ্রি সে., চট্টগ্রামে ২৭.৫ ও ১৪.৬ ডিগ্রি সে.।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা ১ বা ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষিপ্ত হালকা ও গুঁড়ি বৃষ্টি মাঘের শীত কোথায়!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ