Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

দশজনের তালিকা প্রস্তুত

সার্চ কমিটির বৈঠক আজ সন্ধ্যায় প্রেসিডেন্টের সাথে

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

পঞ্চায়েত হাবিব : দেশের নতুন নির্বাচন কমিশন গঠনে প্রেসিডেন্টের নির্দেশনা অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদের জন্য দক্ষ ও যোগ্য দশজনের সন্ধান পেয়েছে গঠিত সার্চ কমিটি। এরই মধ্যে তাদের সততা, দক্ষতা, দলনিরপেক্ষতা ও কর্মক্ষমতা বিশ্লেষণের কাজ শেষ করা হয়েছে। ক্লিন ইমেজধারী সেই ব্যক্তিদের নামের তালিকা কমিটির পূর্বনির্ধারিত বৈঠকে চূড়ান্ত করে আজই সন্ধ্যায় প্রেসিডেন্ট মো: আব্দুল হামিদের নিকট হস্তান্তর করবেন সার্চ কমিটির সদস্যরা। ইতোমধ্যে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের সময়ও পেয়েছেন তারা। সন্ধ্যা সাড়ে ৬টায় এ সাক্ষাত অনুষ্ঠিত হবে। বঙ্গভবন সূত্রে এ তথ্য জানা গেছে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, প্রেসিডেন্টের নির্দেশনা অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার তালিকা নিয়ে আজ সোমবার মন্ত্রিসভায় আলোচনা হতে পাবে।
প্রেসিডেন্টের প্রেস সচিব জয়নাল আবেদীন ইনকিলাবকে জানান, সার্চ কমিটির সদস্যরা আজ সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের অনুমতি পেয়েছেন। নতুন ইসি গঠনে এই কমিটি যোগ্যদের নামের একটি প্রস্তাবনা প্রেসিডেন্টের হাতে হস্তান্তর করতে পারেন।
নির্বাচন কমিশন গঠনে গত ২৫ জানুয়ারি বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে ৬ সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করেন প্রেসিডেন্ট। কমিটির অন্য সদস্যরা হলেনÑ হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  প্রো-ভিসি শিরীন আখতার। আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে  প্রেসিডেন্টকে ইসি গঠনের জন্য সুপারিশ করা লোকজনের নাম দিতে হবে এই কমিটিকে।
সার্চ কমিটির একজন সদস্য জানিয়েছেন, কমিটির আজকের (সোমবার) বৈঠকে সুপারিশ করা লোকজনের নাম চূড়ান্ত হতে পারে। এরপরই সন্ধ্যায় প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন তারা। ওই সময় প্রেসিডেন্টের নিকট সুপারিশ করা লোকজনের নাম ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে মতবিনিময়ের সারসংক্ষেপ তুলে ধরবেন। তবে সুপারিশকৃতদের সবাইকে রাজনৈতিক দলগুলোর প্রস্তাবিত নামের ভিত্তিতে তৈরি করা ২০ জনের শর্টলিস্ট থেকেই নেয়া হচ্ছে নাকি এর বাইরে থেকেও যোগ্য কারো নাম এখানে সংযুক্ত করা হয়েছে সে বিষয়ে কিছু বলতে চাননি।
এদিকে সার্চ কমিটির কার্যক্রমের সঙ্গে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিশিষ্টজনদের পরামর্শ অনুযায়ী কারো চাপে কখনো মাথানত করবে না, প্রশাসনিক যোগ্যতাসম্পন্ন এবং শারীরিক ও মানসিকভাবে সক্ষমতা রয়েছে এমন ক্লিন ইমেজধারী ব্যক্তিদের নতুন নির্বাচন কমিশনে নিয়োগের জন্যই সুপারিশ করবে সার্চ কমিটি। আজকের  বৈঠকে পুঙ্খনাপুঙ্খ যাচাই-বাছাই শেষে সার্চ কমিটি দশজনকে চূড়ান্ত করে প্রেসিডেন্টের নিকট তাদের নাম সুপারিশ করবে। এরপর প্রেসিডেন্টে মো: আবদুল হামিদ একজন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যূন পাঁচ সদস্যের নতুন নির্বাচন কমিশন নিয়োগ দেবেন।
এর আগে নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে প্রেসিডেন্ট গঠিত সার্চ কমিটি রাজনৈতিক দলগুলোর নিকট থেকে পাঁচজন করে নাম দিতে বলেছিলেন। এরপর ২৫টি দল নাম জমা দেয়। সেখানে আসা ১২৫টি নাম থেকে ২০ জনের সংক্ষিপ্ত একটি তালিকা করা হয়। পরে দু’দফা বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠক করে তাদের পরামর্শ নেয় সার্চ কমিটি। সর্বশেষ গত বুধবার চার বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক হয়। ওই বৈঠক শেষে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদ সাংবাদিকদের জানিয়েছিলেন, যাদের ক্লিন ইমেজ রয়েছে, সমাজের সবাই যাকে ভালো হিসেবে বিবেচনা করে এবং তাদের প্রশাসনিক যোগ্যতা রয়েছে, কাজের দায়িত্ব পালনের জন্য শারীরিক ও মানসিক সক্ষমতা রয়েছে এবং তারা যেন কোনো চাপের কাছে মাথানত না করেন এমন লোকদের ইসির জন্য নির্বাচন করতে বিশিষ্টজনরা পরামর্শ দিয়েছেন। তাদের পরামর্শ অনুযায়ীই যোগ্যদের তালিকা হচ্ছে।  
এদিকে নির্বাচন কমিশন জানায়, আগামী ৮ ফেব্রুয়ারি বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কাজী রকীবউদ্দিন আহমদ ও অন্য কমিশনারদের মেয়াদ শেষ হচ্ছে। শুধু পরে যোগদান করায় নির্বাচন কমিশনার শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৫ ফেব্রুয়ারি। এ কারণে নিয়মানুযায়ী বিদায়ের আগের দিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন সিইসি ও অন্য কমিশনাররা।
এদিকে গতকাল রবিবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী নির্বাচন কমিশনার কাজী রকীবউদ্দিনসহ কমিশনাররা দেখা করেছেন। অপর দিকে আগামী মঙ্গলবার প্রেসিডেন্ট মো: আব্দুল হামিদের সঙ্গে দেখা কববেন বিদায়ী নির্বাচন কমিশনারসহ চার কমিশনার। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সার্চ কমিটি

২৫ জানুয়ারি, ২০১৭

আরও
আরও পড়ুন