Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জঙ্গি দমনে বাংলাদেশের সংকল্প দৃশ্যমান : বার্নিকাট

পঞ্চগড়ে পুরোহিত হত্যাকান্ডে তীব্র নিন্দা মার্কিন ও ব্রিটিশ দূতের

প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : জঙ্গি দমনে বাংলাদেশের সংকল্প দৃশ্যমান বলে মনে করেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুুম বার্নিকাট। গতকাল মঙ্গলবার দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে একইসঙ্গে তিনি দেশের প্রান্তিক সম্প্রদায়ের ওপর সাম্প্রতিক হামলার নিন্দা জানান।
বার্নিকাট বলেন, বাংলাদেশে ঐতিহাসিকভাবে শেকড় আছে এমন জনগোষ্ঠীর সদস্যদের ওপর সাম্প্রতিক কাপুরুষোচিত হামলার কঠোর নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশের বৈচিত্র্য ও সৌহার্দ্যরে ঐতিহ্যের ওপর এটি একটি আঘাত। এই ঘটনার এবং সকল চরমপন্থী আঘাতের অপরাধীদের চিহ্নিত করতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে সমর্থন করে যুক্তরাষ্ট্র।
সাম্প্রতিককালে এই ধরনের ঘটনায় জড়িত সন্দেহভাজনদের গ্রেপ্তার, ঢাকায় সন্ত্রাস-দমন অভিযান, বোমা ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধারের মাধ্যমে জঙ্গিবাদের মূল উৎপাটনে বাংলাদেশ সরকারের সংকল্প লক্ষ্য করা যায় বলেও তিনি মন্তব্য করেন।
এদিকে এ ঘটনার নিন্দা জানিয়েছেন ঢাকাস্থ যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক। হত্যাকান্ডের পরদিন সোমবার এক টুইট বার্তায় তিনি বলেন, মিস্টার জে রায় ও মিস্টার জি সি রায়ের ওপর নৃশংস হামলায় আমি আতঙ্কিত। ধর্ম ও বিশ্বাসের কারণে কারও ওপর আক্রমণ করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
টুইটে যুক্তরাজ্যের হাই কমিশনার অ্যালিসন ব্লেক বলেন, ধর্মের স্বাধীনতা সবর্জনীন অধিকার। যে কোনো ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুক্তরাজ্য বাংলাদেশের জনগণের পাশে থাকবে।
এর আগে হিন্দু পুরোহিত হত্যাকা-ের ঘটনায় বাংলাদেশে ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুনও নিন্দা জানান।
উল্লেখ্য, পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় করতোয়া নদীর ধারে মঠে গত রোববার সকালে ঢুকে মঠের পুরোহিত যজ্ঞেশ্বর রায়কে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। ওই সময় তারা মঠের ভক্ত গোপাল চন্দ্র রায়কে গুলি করে। বাম হাতের কনুইয়ের পাশে দুটি গুলি নিয়ে আহত গোপাল বর্তমানে ঢাকায় চিকিৎসাধীন রয়েছেন। এ হত্যাকা-ের ঘটনায় এ পর্যন্ত তিনজনকে গ্রেপ্তারের খবর দিয়েছে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি দমনে বাংলাদেশের সংকল্প দৃশ্যমান : বার্নিকাট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ