Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

তামাক নিয়ন্ত্রণে আর্থিক যোগান নিশ্চিত করা জরুরি

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষ্যে বইমেলায় লিফলেট ক্যাম্পেইন

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রাণঘাতি রোগ ক্যান্সার আক্রান্ত হয়ে অসংখ্য মানুষ অকালে মারা যায়। পরিসংখ্যান অনুযায়ী শুধু বাংলাদেশে প্রতিবছর প্রায় সোয়া লাখ মানুষ এ রোগে আক্রান্ত হচ্ছে যার মধ্যে ৯১ হাজার রোগী মারা যান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বাংলাদেশে শতকরা ৬০ ভাগ মৃত্যুর কারণ অসংক্রামক রোগ। এটি প্রমানিত যে অসংক্রামক রোগের অন্যতম প্রধান কারন তামাকজাত দ্রব্যের ব্যবহার। স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে এবং তামাকজাত দ্রব্যের ব্যবহার কমিয়ে আনতে প্রয়োজন রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করা। সরকার এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে সুনির্দিষ্ট আইন ও বিধিমালা প্রণয়নের পাশাপাশি তামাকজাত দ্রব্যের উপর ১ শতাংশ সারচার্জ আরোপ করেছে। তামাক নিয়ন্ত্রণ ও অসংক্রামক রোগ প্রতিরোধে চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজন অব্যাহত আর্থিক যোগান নিশ্চিত ও সমন্বিত উদ্যোগ।
বিশ্ব ক্যান্সার দিবস-২০১৭ উপলক্ষ্যে অসংক্রামক রোগ ও তামাক নিয়ন্ত্রণে দ্রæত আর্থিক যোগান নিশ্চিতের উপর গুরুত্ব দিয়ে গতকাল অমর একুশে বইমেলা চত্বরে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাবিøউবিবি) ট্রাস্ট এর উদ্যোগে ‘তামাক নিয়ন্ত্রণে আর্থিক যোগান নিশ্চিত করা হোক’ শীর্ষক একটি স্বাক্ষর ক্যাম্পেইন পরিচালনা করা হয়।
উক্ত ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ, টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল’র প্রকল্প কর্মকর্তা মো. মহিউদ্দিন, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট’র সহকারি নেটওয়ার্ক কর্মকর্তা, শুভ কর্মকার, সহকারি প্রকল্প কর্মকর্তা আবু রায়হান, সহকারি প্রকল্প কর্মকর্তা সামিউল হাসান, সোস্যাল শেল্টার এর সাধারণ সম্পাদক অঞ্জন কুমার হালদার, মানবাধিকার সংস্থার নির্বাহী পরিচালক ডা. মো. আনোয়ার, প্রমূখ। বইমেলায় আগত দর্শণাথীরা কর্মসূচিতে সতস্ফুর্তভাবে সমর্থন ও সহযোগিতা করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ