Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

রাজনীতিতে দৃষ্টান্ত স্থাপন করেছেন খালেদা জিয়া

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আফজাল বারী : দেশে গণতন্ত্র যখন বিপন্ন; প্রতিপক্ষের রাজনীতিবিদদের প্রতি কুৎসা রটনায় অভ্যস্ত। ক্ষণিকের সহাবস্থান মরুতে বৃষ্টির সম। রাজনীতিতে সৌজন্যতাবোধের রেওয়াজ যখন যাদুঘরের পথে। তখন দৃষ্টান্ত স্থাপন করছেন রাজনীতিবিদ বেগম খালেদা জিয়া। আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য যে সুরঞ্জিত সেনগুপ্ত সারা জীবন ভিন্ন মতের রাজনীতি কিংবা প্রতিদ্বন্দ্বিতার রাজনীতি করার কারণে বেগম খালেদা জিয়াকে, জিয়া পরিবারকে তুচ্ছজ্ঞান করতেন।
তিনবারের প্রধানমন্ত্রী বেগম জিয়াকে ‘গোলাপী’ নামে ব্যঙ্গ ও কটাক্ষ করতেও বাকি রাখেননি। খালেদা জিয়ার বক্তব্যের সমালোচনা করে সুরঞ্জিত সেন বলেছেন, বেগম খালেদা জিয়া চরম হতাশায় কাবু হয়ে উল্টা-পাল্টা বকছেন। গত ২২ জানুয়ারি সরকার দলীয় এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যার পর জাতীয় সংসদে দাঁড়িয়ে সুরঞ্জিত সেনগুপ্ত বলেছিলেন, ‘জামায়াত-বিএনপি চক্র লিটনকে হত্যা করেছে। লিটন হত্যার ঘটনায় খালেদা জিয়াকে এক নম্বর আসামি করা উচিত।’
সেই সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুর পর নেতিবাচক সেসবের কিছুই মনে রাখেননি খালেদা জিয়া। সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে যে শোকবার্তা দিয়েছেন তাতে খালেদা জিয়ার মহত্ততাই ফুটে উঠেছে। রাজনীতিতে এক নতুন দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।  
বর্ষীয়ান রাজনীতিবিদ ও সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বেগম খালেদা জিয়া বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন সংগঠক হিসেবে রাজনৈতিক জীবনে দেশমাতৃকার মুক্তির জন্য সুরঞ্জিত সেনগুপ্ত যে অবদান রেখেছেন তা জাতি কোনোদিন ভুলবে না। সুরঞ্জিতকে একজন দক্ষ ও প্রাজ্ঞ রাজনীতিক উল্লেখ করে বিএনপি চেয়ারপার্সন বলেন, দেশ ও দেশের মানুষের অধিকারের পক্ষে সব সময় সোচ্চার থেকেছেন। তিনি ছিলেন জাতীয় রাজনীতির একজন বিশিষ্ট ব্যক্তিত্ব। তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে গণমানুষের রাজনীতিতে নিজেকে সম্পৃক্ত রেখে বহুমাত্রিক গণতান্ত্রিক রাজনীতি ও সামাজিক অগ্রগতির পক্ষে ছিলেন বলিষ্ঠ কন্ঠস্বর। দেশের স্বাধিকারের আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা ও মানুষের গণতান্ত্রিক অধিকারের সংগ্রামে তার অবদান ছিল উল্লেখযোগ্য। আমাদের রাষ্ট্রীয় সংবিধানের একজন রচয়িতা হিসেবে তার ভূমিকা এদেশের মানুষ চিরদিন মনে রাখবে। বিবৃতিতে সুরঞ্জিতের শোকাহত পরিবার, স্বজন, গুণগ্রাহী ও ভক্তদের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতাও জানান।
শুধু তাই নয় সুরঞ্জিত সেনের লাশ দেখতে ও পরিবারের প্রতি সমবেদনা জানাতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকেও সুরঞ্জিত সেনের বাসায় পাঠান।
শোক প্রকাশ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তিনি (সুরঞ্জিত সেন) ছিলেন মনেপ্রাণে একজন খাঁটি রাজনীতিবিদ। জাতীয় সংসদে একজন সুদক্ষ পার্লামেন্টারিয়ান। আমাদের রাষ্ট্র গঠনে সুরঞ্জিত সেনগুপ্তের অনন্য ভূমিকা দেশবাসীর মনে চিরস্মরণীয় হয়ে থাকবে। এই বর্ষীয়ান নেতা পৃথিবী থেকে বিদায় নেয়ায় দেশের রাজনৈতিক অঙ্গনে এক বড় ধরনের শূন্যতার সৃষ্টি হলো।
দলীয় প্রধানের এমন উদারতা দেখে দলের অন্য নেতারাও আজীবন বৈপরীত রাজনৈতিক দলের নেতা সুরঞ্জিত সেনের প্রতি মহানুভবতা দেখিয়েছেন, শোক প্রকাশ করেছেন। শ্রদ্ধা জানিয়েছেন সুরঞ্জিতের লাশে।
সুরঞ্জিত সম্পর্কে স্মৃতি চারণ করতে গিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন ক্ষণজন্মা রাজনৈতিক নেতা। তার মৃত্যুতে সত্যিই জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। রাজনীতিতে সুরঞ্জিত সেনগুপ্তের অবদান ইতিহাসে লেখা থাকবে এবং একজন সুদক্ষ প্রতিভাবান পার্লামেন্টারিয়ান হিসেবে তার নাম পার্লামেন্টের ইতিহাসে থেকে যাবে।  
খালেদা জিয়ার স্থাপন করা এই দৃষ্টান্ত সকল রাজনৈতিক দলের নেতাকর্মীদের মধ্যে জাগ্রত হোক, অব্যাহত থাকুকÑ এমনটাই প্রত্যাশা করে সাধারণ মানুষ। 



 

Show all comments
  • ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৬:৫৪ এএম says : 0
    fine
    Total Reply(0) Reply
  • Mohiuddin ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ২:২২ এএম says : 0
    asa kori baki politician ra bisoyti bujte parben
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৭:২৫ এএম says : 0
    While other administrative party member even hasn't bother to condolance when mr. Hannan shah & other bnp senior leader past way.But khaleda has shown her all the best how to respect each others even though their from oposition.this is call democratic politics.
    Total Reply(0) Reply
  • Habib Chowdhury ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:২৪ এএম says : 1
    এই ভদ্রতা বিএনপির মধ্যে কিছুটা হলে খুজে পাওয়া যায়। স্মরণ থাকলে বুঝতে পারবেন আব্দুস সামাদ আজাদকেও বেগম জিয়া হাসপাতালে দেখতে গিয়েছিলেন।
    Total Reply(0) Reply
  • Shamim Alam ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:৩৬ এএম says : 1
    বেগম জিয়া তার উদার রাজনৈতিক দর্শনের পরিচয় দিয়েছেন। এই জন্যে তাকে আন্তরিক ধন্যবাদ জানাই।
    Total Reply(0) Reply
  • Monir ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:৩৭ এএম says : 2
    কিন্তুু যখন B, N, P নেতা অা, স, ম, হান্নান শাহ ইন্তেকাল করে ছিলেন তখন অাওয়ামী লীগের কেউ তাকে দেখতে গিয়ে ছিল কিনা অামরা জানিনা। এবং কি এম সাইফুর রহমানের মত বর্ষীয়ান নেতার মৃত্যু তে ও বর্তমান সরকার প্রধান ও সরকারী দলের কেউ শোক ও সহমর্মিতা দেখাতে অাসেন নি। তাই বর্তমান সরকারী দল সব সময় বিভক্তির রাজনীতি করে অাসছে বলে অনেকেই বিশ্বাস করে।
    Total Reply(0) Reply
  • Ansar Ali ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:৩৮ এএম says : 0
    Ata e amader desher political culture howa khub e jorori amra prothi hingsha theke beriye ashthe parbo
    Total Reply(0) Reply
  • Alam Kibria ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:৪০ এএম says : 0
    এমনই হওয়া উচিত।
    Total Reply(0) Reply
  • আমিন আহম্মদ ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:৩০ এএম says : 1
    এখানে মহত্ত্বের কি হলো ? তিনি কি সুরঞ্জিতের জীবিত অবস্থায় একটিও গুনের কথা বলেছিলেন ? আমাদের দেশে রাজনীতিতে এটা একটা হাস্যকর আর তা হলো, জীবিত থাকা অবস্থায় কেউ কোনদিন কাউকে সামান্য " ভালো" বলে পরিচয় দিতেও ঘৃনা ও কৃপনতা করে। মরার পর, তিনি হয়ে যান মহান, অভিবাবক, অনুকরনীয় ইত্যাদি।
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ ইউনুছ খানঁ ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:৩৪ পিএম says : 1
    এই সৌজন্যবোধতো জামায়াত নেতাকে এক এক করে ফাঁসি দিল তখনতো দেখাতে পারলেন না কেন? তারা এই দেশের আপনার জোটের নেতা ছিল।
    Total Reply(0) Reply
  • মো: আব্দুল সাগর ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:৪৭ পিএম says : 0
    দেখে ভালো লাগলো যে তার এত বিরোধীতা করার পরেও তাকে শ্রদ্ধা জানান। দেশনেত্রী এমন হওয়া উচিত। আমাদের ছাত্রদলের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা আমাদের দলিয়নেত্রীর জন্য।
    Total Reply(1) Reply
  • মো:সালাহ্উদ্দিন ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৭:১৪ পিএম says : 1
    প্রতিটা মানুষের এই মনোভাব হলে ,কেউ কাউকে ক্ষতি করবেনা।আল্লাহ পাক আমাদের সবাইকে হেদায়েতসহ হেফাজত করুন। আমিন।
    Total Reply(0) Reply
  • md Rakib ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৪:২৯ পিএম says : 0
    বেগম জিয়া তার উদার রাজনৈতিক দর্শনের পরিচয় দিয়েছেন। এই জন্যে তাকে আন্তরিক ধন্যবাদ জানাই। ,,,, I Love ,,, B N P
    Total Reply(0) Reply
  • Kamrul ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:২৯ পিএম says : 0
    wow Good ! thanks Madam..!
    Total Reply(0) Reply
  • ১০ অক্টোবর, ২০১৭, ৯:৪৭ পিএম says : 0
    দেশ নেত্রীর জয় হোক...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর