Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ডিএসইতে টানা দশ কার্যদিবস লেনদেনে পতন

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ১০ কার্যদিবস আর্থিক লেনদেন কমেছে। এ ছাড়া বিগত আড়াই মাসের মধ্যে লেনদেন সর্বনিম্ন অবস্থায় নেমে এসেছে। গতকাল সোমবারের লেনদেনে এ পতন হয়েছে। গতকাল ডিএসইতে ৫৭৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা ২০১৬ সালের ২১ নভেম্বরের মধ্যে বা প্রায় আড়াই মাসের মধ্যে সর্বনিম্ন। এছাড়া ডিএসইর লেনদেন ২৪ জানুয়ারি থেকে টানা কমছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪০ দশমিক ২২ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৮৯ দশমিক ৯৩ পয়েন্ট বেড়েছে।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৬২২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭১৯ কোটি ৪৬ লাখ। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫৭৬ কোটি ২২ লাখ টাকা। গত রবিবার লেনদেন হয়েছিল ৬৭৭ কোটি ৯৬ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১০১ কোটি ৭৪ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪০ দশমিক ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৬৩ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৫৭ পয়েন্টে এবং ৯ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে এক হাজার ৯৬১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২২৩টির, কমেছে ৭১টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩১টি কোম্পানির শেয়ারদর।
এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ সাইফ পাওয়ার, লংকা-বাংলা ফাইন্যান্স, অ্যাপোলো ইস্পাত, আরএসআরএম স্টিল, এসিআই ফর্মুলা, বেক্সিমকো লিমিটেড, ইসলামী ব্যাংক, বারাকা পাওয়ার, জেমিনি সি ফুড এবং ইবনে সিনা।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৪৬ কোটি ৭১ লাখ টাকা। গত রবিবার লেনদেন হয়েছিল ৪১ কোটি ৫০ লাখ টাকা টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ৫ কোটি ২১ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৮৯ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৫৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৪৯ দশমিক ২২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৫৮৯ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১২ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২১ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৯৬ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৪৩ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ৫৮টির এবং কোনো পরিবর্তন হয়নি ২৯টি কোম্পানির শেয়ারদর। টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এলআর গেøাবাল মিউচ্যুয়াল ফান্ড, অ্যাপোলো ইস্পাত, বেক্সিমকো লিমিটেড, সাইফ পাওয়ার, জেমিনি সি ফুড, লংকা-বাংলা ফাইন্যান্স, ন্যাশনাল ব্যাংক, ইসলামী ব্যাংক এবং আরএসআরএম স্টিল।
প্যাসিফিক ডেনিমসের লেনদেন মঙ্গলবার
শেয়ারবাজারে প্যাসিফিক ডেনিমসের শেয়ার লেনদেন মঙ্গলবার থেকে শুরু হবে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ এ তথ্য প্রকাশ করেছে। এর আগে গত বছরের ১১ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন সংগ্রহ করা হয়। আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয় চলতি বছরের ১০ জানুয়ারি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্যাসিফিক ডেনিমসকে শেয়ারবাজার থেকে ৭৫ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দিয়েছে। এ টাকা সংগ্রহ করতে প্রতিষ্ঠানটি প্রতিটি শেয়ার অভিহিত মূল্য ১০ টাকা করে ৭ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করেছে। সংগৃহীত টাকার ৪৭ কোটি ৯৪ লাখ টাকা দিয়ে ব্যবসায় স¤প্রসারণ, ২৫ কোটি টাকা দিয়ে ঋণ পরিশোধ ও ২ কোটি ৬ লাখ টাকা আইপিও ব্যয়ের পেছনে ব্যবহার করা হবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন