Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

প্রত্যাহারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম সাংবাদিক নেতৃবৃন্দের

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী ও সাংবাদিক মামুনুর রশিদের বিরুদ্ধে দায়ের করা মানহানি মামলা প্রত্যাহারের জন্য ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন সাংবাদিক নেতারা। অন্যথায় আগামী বৃহস্পতিবার কঠোর কর্মসূচি পালন করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা।
জাতীয় প্রেসক্লাবের সামনে গতকাল (মঙ্গলবার) দুপুরে ঢাকাস্থ সাতক্ষীরা জার্নালিস্ট ক্লাব আয়োজিত মানববন্ধনে সাংবাদিক নেতারা এ সব কথা বলেন। তারা এ সময় দেশের বিভিন্ন স্থানে সাংবাদিক হত্যা ও নির্যাতনের তীব্র প্রতিবাদ জানান। তারা বলেন, হঠাৎ করেই সাংবাদিকদের ওপর হামলা নির্যাতন বেড়ে গেছে। সিরাজগঞ্জের শাহাজাদপুরে সাংবাদিক শিমুলকে প্রকাশ্যেই গুলি করে খুন করেছে সরকার দলীয় নেতা। গত সোমবার সাতক্ষীরায় ছাত্রলীগ সভাপতি এক সাংবাদিককে কুপিয়ে আহত করেছে। শাহবাগে পুলিশের নির্যাতনের শিকার হয়েছে দুই সাংবাদিক। তাছাড়া ৪ বছর আগে সাংবাদিক সাগর ও রুনিকে খুন করা হয়েছে। চার বছরেও হত্যাকারীদের কাউকে গ্রেফতার করা হয়নি। কোনো বিচারও হয়নি।
মানববন্ধনে সাবেক তথ্যমন্ত্রী সৈয়দ দিদার বক্স, ডিআরইউ’র সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী, ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি আবু সালেহ আকন, শেখ নজরুল ইসলামসহ জাতীয় প্রেসক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং সাধারণ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
মানববন্ধনে ডিইউজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান বলেন, গণমাধ্যম আজ ঝুঁকিপূর্ণ, একের পর এক হামলার স্বীকার হচ্ছেন সাংবাদিকরা। যেখানে জনপ্রতিনিধি সাংবাদিকদের পাশে দাঁড়াবেন। সেখানে তারা গুলি করে হত্যা করছেন। সর্বশেষ শাহাজাদপুরে সাংবাদিক শিমুলকে গুলি করে হত্যা করা হয়েছে। গত ৭ বছরে ২৮ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। চার বছর আগে এ মাসের ১১ তারিখে খুন করা হয়েছে সাংবাদিক সাগর ও রুনিকে। পাঁচ বছরেও কাউকে গ্রেফতার করা হয়নি।
প্রসঙ্গত, সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী ও দৈনিক অবজারভারের সাংবাদিক মামুনুর রশিদের বিরুদ্ধে সংবাদ প্রকাশের জের ধরে সরকার দলীয় এমপি নিজাম উদ্দিন হাজারী ও এনামুল হক মানহানির মামলা দায়ের করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘণ্টা

২৫ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ