Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯, ০৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

চুয়েটে ৩২০ কোটি টাকার প্রকল্প

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উন্নয়নে ৩২০ কোটি টাকার প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদিত হয়েছে। গতকাল (মঙ্গলবার) ঢাকায় অনুষ্ঠিত একনেকের সভায় এটি অনুমোদিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চুয়েট সূত্র জানায়, এই উন্নয়ন প্রকল্পের আওতায় ৫তলাবিশিষ্ট ছাত্র হল নির্মাণ করা হবে। যেখানে ৫২৫ জন ছাত্রের আবাসনের ব্যবস্থা হবে। পাশাপাশি একই ধারণক্ষমতাসম্পন্ন ছাত্রী হল, আন্তর্জাতিক এবং পোস্ট গ্র্যাজুয়েট ছাত্রছাত্রীদের জন্য ডরমিটরি, মাস্টার্স এবং পিএইচডি ছাত্রদের জন্য ১১০ জন ধারণক্ষমতাসম্পন্ন একটি ছাত্র ডরমিটরি নির্মাণ করা হবে।
শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের জন্য অ্যাপার্টমেন্ট ভবন, দ্বিতীয়, তৃতীয় শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীদের জন্য কোয়ার্টার নির্মাণ করা হবে। একইসঙ্গে গ্র্যাজুয়েটদের সুবিধার্থে কেন্দ্রীয় গবেষণাগার, নতুন একাডেমিক ভবন, কেন্দ্রীয় মাঠের উন্নয়ন ও গ্যালারি নির্মাণ করা হবে।
এছাড়া এই প্রকল্পের আওতায় সুইমিং ও ওয়াটার স্পোর্টস সুবিধা তৈরি, চুয়েটের প্রধান সড়ক বরাবর ইউটিলিটি ডাক কাম ফুটওয়ার্ক নিমার্ণ, রিনিউয়েবল এনার্জি পার্ক, পাওয়ার জেনারেশান সিস্টেম, বায়ো ডিজেল এন্ড বায়ো ম্যাস গ্যাসিফায়ার স্থাপন, ইন্টিগ্রেটেড রেইন ওয়াটার হারভেস্টিং সিস্টেম নির্মাণ করা হবে।
এ বিষয়ে চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, প্রযুক্তির উন্নয়ন এবং দক্ষ মানবসম্পদ সৃষ্টির সহায়ক হিসেবে এই উন্নয়ন প্রকল্প প্রণয়ন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চুয়েট

৬ সেপ্টেম্বর, ২০১৮
৩০ জানুয়ারি, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ