Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কুম্বলের ‘অন্যরকম’ অনুভূতি

১০ উইকেটের দেড়যুগ পূর্তি

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, হায়দারাবাদ (ভারত) থেকে : তার কোচিংয়ে টেস্টে অনন্য দল হয়ে উঠেছে ভারত, র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছে এক নম্বরে। তবে ভারতের সর্বকালের সেরা বোলার অনিল কুম্বলের মধ্যে এখনো তার অতীতটাই খুঁজে ফেরে সবাই। হাল আমলে লড়েছেন মুরালীধরন, শেন ওয়ার্নের সঙ্গে। লেগ স্পিন বিস্ময়ে টেস্টে শিকার তার ৬১৯ উইকেট। টেস্ট, ওয়ানডে, টি-২০মিলিয়ে ৯৬৫ উইকেটে মুরালী,ওয়ার্নের পর এই লেগি। গতকাল ভারত ক্রিকেট দল যখন রাজিব গান্ধী স্টেডিয়ামে নুতন স্টাইলে মেতে উঠেছে ফুটবল নিয়ে,তখন ২২ গজী পিচে নিবিষ্ট কুম্বলের চোখ! ঠিক ১৮ বছর আগের এই দিনটির কথাই মনে করতে হলো তাকে।
এক ইনিংসে ১০ উইকেটÑইংল্যান্ডের জিম লেকার ম্যানচেস্টারে ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এমন কৃতিত্বে হয়ে আছেন অমর। তাকে ছোঁয়ার সাধ্য কার? এমনটা ভেবেছেন যারা, সেই ভাবনাকে ভুল প্রমাণ করেছেন কুম্বলে ১৯৯৯ সালের ৭ ফেব্রæয়ারি। দিল্লির ফিরোজ শাহ কোটলায় চতুর্থ ইনিংসে পাকিস্তানকে ৪২০ রানের চ্যালেঞ্জ দিয়ে ভারতকে ২১২ রানের জয় উপহার দিতে অবিশ্বাস্য কৃতিতে স্পর্শ করেছেন জিম লেকারের ইতিহাসকে (১০/৫৩) অনিল কুম্বলে (১০/৭৪)। এখনও মনে আছে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ অনিল কুম্বলের। মঙ্গলবার দুপুরে ফিরে গেলেন দেড় যুগ আগের সেই দিনটিতে। কি হয়েছিল সেদিন? এমন এক রেকর্ড গড়েছিলেন, যা আর কারও নেই। এক ইনিংসে একাই নিয়েছিলেন ১০ উইকেট! এই কীর্তি গড়তে পেরে নিজেকে ভাগ্যবান মনে করেন কুম্বলেÑ‘১৮ বছর আগে এই দিনটিতে যখন অমি বোলিং করার আগে ড্রেসিং রুমে বসেছিলাম,তখনো কল্পনায় ভাবিনি ১০ উইকেট পাব। কিন্তু সেটাই ঘটল। এটা এমন একটা জিনিষ, যা নিয়ে ক্রিকেটিং মাইলস্টোন উদযাপন করা যায়। এমনও হতে পারে আগামীকাল এমন কিছু করে দেখাচ্ছে কেউ। আবার অপেক্ষা ১০ বছর হতে পারে, কিংবা কখনোই এমন কিছু আর ঘটল নাÑএমনটাও হতে পারে। আমার মনে হয়না কেউ আমাকে ১০ উইকেট নেয়ার সুযোগ করে দিয়েছে। এটা খুবই বিরল ঘটনা, এটা আসলেই অসাধারণ কিছু। বর্ষপূর্তির দিনে আমি গর্বিত।’
পাকিস্তানের বিপক্ষে ১৮ বছর আগে ১০ উইকেটের সব ক’টির ছবিই নাকি ভেসে ওঠে তার। শুধু ওই ১০টি উইকেটের ছবিই নয়, ক্যারিয়ারের সব উইকেটই নাকি মনে রেখেছেন এই লিজেন্ডার!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর