Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

অবশেষে ডিএসইতে লেনদেনে সামান্য উত্থান

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টানা ১০ কার্যদিবস পতনের পর মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর্থিক লেনদেন বেড়েছে। মূল্যসূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ার এবং ইউনিটের দর বেড়েছে। গত ২৪ জানুয়ারি ডিএসইতে আর্থিক লেনদেন কমতে শুরু হয়, যা কমতে কমতে ২ হাজার ১৮০ কোটি ৭৯ লাখ টাকার লেনদেন ৬ ফেব্রæয়ারি ৫৭৬ কোটি ২২ লাখ টাকায় নেমে আসে। তবে মঙ্গলবার সামান্য বেড়ে ৬২০ কোটি ৩২ লাখ টাকার লেনদেন হয়েছে।
ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ দশমিক ০১ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৪৫ দশমিক ৪৭ পয়েন্ট বেড়েছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৬৬৪ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬২২ কোটি ৯৩ লাখ।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮০টির, কমেছে ১০৭টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩৯টি কোম্পানির শেয়ারদর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ পিডিএল, এসিআই ফর্মুলা, সেন্ট্রাল ফার্মা, ইসলামী ব্যাংক, বেক্সিমকো ফার্মা, এএফসি অ্যাগ্রো, লংকা-বাংলা ফাইন্যান্স, আল-আরাফা ইসলামী ব্যাংক, আরএসআরএম স্টিল এবং ডোরিন পাওয়ার।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৪৪ কোটি ৪৪ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৪৬ কোটি ৭১ লাখ টাকা টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনদেন কমেছে ২ কোটি ২৭ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৪৫ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৭৭ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৬৪৬ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৫ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২৫ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩৯ দশমিক ০৯ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৭৯ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৮টির, কমেছে ৮৯টির এবং কোনা পরিবর্তন হয়নি ২০টি কোম্পানির শেয়ারদর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ পিডিএল, বেক্সিমকো লিমিটেড, ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এবি ব্যাংক, ফরচুনা সু, অ্যাপোলো ইস্পাত, লংকা-বাংলা ফাইন্যান্স, এক্সিম ব্যাংক এবং জিপিএইচ ইস্পাত। প্যাসিফিক ডেনিমসের ১৭০ শতাংশ দর বৃদ্ধি লেনদেনের প্রথম দিন মঙ্গলবার প্যাসিফিক ডেনিমসের শেয়ারদর বেড়েছে ১৭ টাকা ১৭০ শতাংশ। কোম্পানিটির ১০ টাকা দরের শেয়ার দিন শেষে দাঁড়িয়েছে ২৭ টাকায়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিটির ২ কোটি ২৭ লাখ ৪৯ হাজার শেয়ার ৬২ কোটি ৬৭ লাখ টাকায় লেনদেন হয়েছে। এক্ষেত্রে ৩৫ হাজার ৮১৪ বার হাতবদল হয়েছে। আর শেয়ারটি সর্বোচ্চ ৩৫ টাকায় ও সর্বনিম্ন ২৫ দশমিক ৮০ টাকায় লেনদেন হয়েছে। মঙ্গলবার প্যাসিফিক ডেনিমসের শেয়ার লেনদেন শুরু হয়েছে ‘এন’ ক্যাটাগরিতে। এক্ষেত্রে কোম্পানিটির ডিএসই ট্রেডিং কোড নং (পিডিএল) ও কোম্পানি কোড নং-১৭৪৭৩। এর আগে ২০১৬ সালের ১১ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন সংগ্রহ করা হয়। আর শেয়ার বরাদ্দ দেয়ার লক্ষ্যে চলতি বছরের ১০ জানুয়ারি আবেদনকারীদের মধ্যে লটারি অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্থান

৮ অক্টোবর, ২০২১
১৬ সেপ্টেম্বর, ২০২১
৯ আগস্ট, ২০২০
১৬ সেপ্টেম্বর, ২০১৯
২৯ জানুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ