Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারের বিজিপির গুলির কড়া প্রতিবাদ ঢাকার

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : কক্সবাজারের নাফ নদীতে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) হাতে বিনা উস্কানিতে নিরস্ত্র বাংলাদেশী জেলেকে হত্যার ঘটনার কড়া প্রতিবাদ জানিয়েছে ঢাকা। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঢাকায় অবস্থিত মিয়ানমার দূতাবাসে পাঠানো এক কূটনৈতিক পত্রে বিনা প্ররোচণায় আক্রমণের প্রতিবাদ জানানো হয়। মিয়ানমারকে এ ধরনের আগ্রাসী কর্মকান্ড থেকে বিরত থাকার জন্যও পররাষ্ট্র মন্ত্রণালয় আহ্বান জানিয়েছে।
প্রতিবাদপত্রে মিয়ানমার কর্তৃক গত ২৭ ডিসেম্বর বিনা উস্কানিতে সেন্ট মার্টিন দ্বীপের কাছে এ ধরনের আরেকটি গুলির ঘটনার কথা উল্লেখ করে বলা হয়, এ ধরনের আগ্রাসনমূলক ঘটনার পুনরাবৃত্তিতে ঢাকা গভীর উদ্বগ প্রকাশ করছে। প্রতিবেশী দেশের মধ্যে পারস্পরিক বিশ্বাস ও বোঝাপড়ার মাধ্যমে সম্পর্ককে আরও সুদৃঢ় করার যে সুযোগ থাকে, এসব ঘটনা তাতে অসহযোগিতা করে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে ওই ঘটনাটিকে নিরস্ত্র-নিরীহ বাংলাদেশী জেলেদের ওপর বিজিপির আগ্রাসন উল্লেখ করা হয়। এ ধরনের ঘটনা যেন ভবিষ্যতে আর না ঘটে সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণে মিয়ানমারের সরকারের প্রতি আহ্বানও জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।
উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি ভোরে কক্সবাজারের টেকনাফের সদর ইউনিয়নের মৌলভীপাড়ার ২ নং সøুুইচ গেইটসংলগ্ন নাফ নদীতে বিজিপির ওই গুলিতে প্রাণহারান নুরুল আমিন (২৬) নামে এক বাংলাদেশী জেলে। বিজিপির সদস্যরা বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশ করে মাছ ধরার নৌকা লক্ষ্য করে গুলিবর্ষণ করলে নিহত হন আমিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ