Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

ফিদেল ক্যাস্ট্রোর বড় ভাই রামোন ক্যাস্ট্রোর মৃত্যু

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কিউবার সাবেক প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্ট্রো ও বর্তমান প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রোর বড় সহোদর রামোন ক্যাস্ট্রো গত মঙ্গলবার ৯১ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন ফিদেল ক্যাস্ট্রোর থেকেও ২ বছরের বড়। এই সংবাদ জানিয়েছে, কিউবান স্টেট মিডিয়া। রামোন ক্যাস্ট্রোর নিক নাম ছিল ‘মনগো’। মনগো ছিলেন বড় ধরনের পশু খামারি। সেখানে তিনি পশু পালন ও চাষাবাদের সঙ্গে জড়িত ছিলেন। সংবাদ সূত্রে জানান হয়েছে, তিনি ছিলেন তার অন্য দুই ভাইয়ের মতোই শক্তিশালী। দৃশ্যত রামোন ক্যাস্ট্রোকে দেখা যেত ফিদেলের মতো। সাদা দাড়িওয়ালা মুখের রামোনকে দেখে ফিদেল বলে মনে হতো সবার।
রামোন, ফিদেল ও রাউল ছিলেন পিতা এনজেল ক্যাস্ট্রোর দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ সন্তান, তারা ছিলেন তাদের মাতা লিন রুজের সন্তান। পিতা এনজেলের অবশ্য আরো দুই সন্তানের কথা জানা যায়, তার বিয়ের আগে তাদের জন্ম হয়েছিল। সংবাদ সূত্রে জানা যায়, উল্লিখিত ৩ সহোদরকে পূর্ব কিউবার একটি রোমান ক্যাথলিক স্কুলে পড়তে দেয়া হয়। এই স্কুল থেকে ৩ ভাইকে পিতা তাদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের কারণে সরিয়ে নেন। অবশ্য ফিদেল ও রাউলকে পরে হাভানায় অধ্যায়নের জন্য পাঠানো হয়েছিল। আর রামোনকে রাখা হয়েছিল পূর্ব কিউবার বিরান গ্রামে তার পিতার সঙ্গে ব্যবসা-বাণিজ্য দেখার জন্য। ১৯৫৯ সালে কিউবায় সমাজতান্ত্রিক বিপ্লবের পরে ফিদেল তার গ্রামের বাড়িতে যান এবং তার বড় ভাই রামোনের সঙ্গে দেখা-সাক্ষাৎ করেন। ১৯৬০ সালে কিউবা সরকারের কৃষি মন্ত্রণালয়ের কনসালটেন্ট নিযুক্ত হন রামোন। পরে রামোন সরকারের অধীনে পশুখামার ও চিনি গবেষণায় নিযুক্ত ছিলেন। রামোন তার দুই ভাই তথা সরকারের প্রতি বরাবরই অনুগত ছিলেন। তিনি জন্মগ্রহণ করেন ১৯২৪ সালের ১৪ অক্টোবর। তিনি বিবাহিত ছিলেন, তার দুই পুত্র সন্তান আছে। এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন