Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

তরুণ লিখনীর কদর

অমর একুশে গ্রন্থমেলা

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

এহসান আব্দুল্লাহ : অমর একুশে বইমেলা। স্থায়িত্ব, বই প্রকাশ ও উৎসবের দিক থেকে পৃথিবীর বৃহত্তর বইমেলাগুলোর মাঝে একেবারে  প্রথম সারিতেই যার নাম রয়েছে। তাই এই বইমেলাকে ঘিরে সাহিত্য অঙ্গনে চলে নানা আমেজ-উৎসাহ আরো কত কি। লেখকরা তাদের লেখা জমিয়ে রাখেন শুধু বইমেলায় প্রকাশ করবেন বলে। প্রকাশকরা মুখিয়ে থাকেন সম্ভ্রান্ত লেখক আর সমৃদ্ধ লেখনির দিকে। পাঠকরা চেয়ে থাকেন প্রিয় লেখকের দিকে, তারা নতুন কি স্বাদ পেতে যাচ্ছে এবার বইয়ের মাঝে। মূল ধারার পাঠকরা বই নিয়ে শুরু করেন নানা বিচার-বিশ্লেষণ। সেইদিকে খেয়াল রেখে লেখকরাও সবার চাহিদা মতো বই লেখার চেষ্টা করেন, যাতে কেউ হতাশ না হয়। প্রকাশকদের দৃষ্টি থাকে পাঠকের রুচি, ক্ষুধা ও অভ্যাসের উপর। এভাবেই জমে উঠে বাংলা ভাষার বৃহত্তর উৎসব এই বইমেলা। লেখক, প্রকাশক আর পাঠকের সমন্বয়ে এটি হয়ে উঠে প্রাণের মেলা। প্রতিবারই সকল পাঠকের পছন্দের তালিকায় শীর্ষে থাকেন পরিচিত ও প্রিয় মুখের সমাদৃত লেখকগণ। কিন্তু তরুণ পাঠকরা এর পাশাপাশি বেছে নেন তাদের সমসাময়িক তরুণ লেখকদের লিখনি। যাতে তারা তাদের বয়সের পছন্দ-অপছন্দ, রস-গন্ধ-স্বাদ ইত্যাদি পান। ফলে প্রতিবারই বইমেলায় সাড়া ফেলে নবীন ও তরুণ লেখকদের বইগুলো। উঠে আসেন আগামী দিনের অনেক মুখ। তবে তরুণ লেখকদের ক্ষেত্রে তাদের পরিচিতি অনেক বেশি কাজ করে মেলায় তাদের বইয়ের কাটতি বাড়াতে। অপেক্ষাকৃত কম পরিচিত বা অপরিচিত লেখকদের বই তেমন একটা টানে না পাঠকদের। মূলত যারা লেখক হিসেবে বই প্রকাশের আগে বিভিন্ন পত্রিকায়, ম্যাগাজিনে বা ব্লগে লেখালেখি করতেন তাদের বই বেশি পড়ছে পাঠকরা। তাই একেবারেই নতুন উঠে আসা লেখকরা তেমন একটা পরিচিতি পাচ্ছেন না পাঠকদের কাছে। যত যাই হোক, তবুও মেলায় প্রতিদিনই প্রকাশিত হচ্ছে নতুন ও তরুণ লেখকদের উল্লেখযোগ্যসংখ্যক বই। এর অধিকাংশই নজর কাড়ছে মেলায় আসা পাঠকদের। কারো লেখা দেখে আগামীতে আরো ভালো প্রত্যাশা বা কারো লেখা দেখে হতাশা দুটোই জানাচ্ছেন পাঠকরা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ¯œাতোকোত্তর পর্বের ছাত্র আসাদ জামান বলেন, নতুনদের মধ্যে কিছু কিছু লেখক আছেন যারা ভালো লেখেন। তবে অধিকাংশই মূলধারার সাহিত্য থেকে দূরে থাকেন। নতুন লেখকদের কাছ থেকে আমার প্রত্যাশা হবে যে, তারা আরো মানসম্পন্ন লেখা উপহার দেবেন এবং সাহিত্যের মূলধারার ভিতরে থেকে নিজের মতো লেখার চেষ্টা করবেন।
‘রোদেলা প্রকাশনী’র প্রকাশক মো: রিয়াজ খান বলেন, নতুন লেখকরা মূলত তাদের তৈরি করা একটা বৃত্তের কারণে লেখক হিসেবে ভালো পরিচিতি পায়। আর নতুন হিসেবে আসতে হলে নিজেকে পুরোপুরি তৈরি হয়ে আসতে হবে লেখক জগতে। শখের বসে হুটহাট বই লিখে লেখক হতে চাইলে হারিয়ে যেতে হবে খুব তাড়াতাড়িই। নতুন লেখকদের বিভিন্ন প্রকাশনী কর্তৃক আরো সুযোগ দেয়া উচিত বলেও মনে করেন তিনি। তিনি বলেন, নতুনদেরকে প্রকাশনীর স্বার্থেই তুলে আনতে হবে, কারণ অনেক বিখ্যাত লেখকরাই গত হয়ে যাচ্ছেন ফলে তরুণরা না উঠে আসলে সাহিত্যে সঙ্কট তৈরি হবে। আর প্রকাশনীগুলোও মুখ থুবড়ে পড়বে।
‘ঐতিহ্য’ প্রকাশনীর ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, নতুন লেখকদের বই ভালোই কাটছে। মানসম্মত লেখা হলে পাঠকরা নতুনদের প্রতি আকৃষ্ট হয় ভালোই। আর নতুন ও তরুণ লেখকদের বেশিরভাগ পাঠকই তরুণ ও লেখকের সমবয়সী। নতুন লেখকরা তাদের লেখার মান ভালো করলে প্রকাশনীগুলো আরো উৎসাহী হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও তরুণ লেখক মাঈনুদ্দিন সেজান বলেন, আসলে নতুন ও তরুণ লেখক হিসেবে বইমেলাকে ঘিরে আমার অনেক স্বপ্ন আছে। আমি আশা করি বইমেলার মাধ্যমেই আমি পাঠকদের কাছে অতি দ্রুত পৌঁছাতে পারব। প্রকাশনীগুলোর উচিত আমাদের মতো তরুণ লেখকদের বেশি করে সুযোগ দেয়া, যাতে ভবিষ্যতে আরো লেখক উঠে আসে এবং হুমায়ূন আহমেদ, সৈয়দ শামসুল হক উনাদের মতো বিখ্যাতদের প্রয়াণের পর যাতে কোনো লেখক সংকট তৈরি না হয়।
বই মেলায় এবার এসেছে সাবেক মন্ত্রী এবং ব্যবসায়ী সৈয়দ আবুল হোসেনের বই “আমার কথা”। তিনি এই পর্যন্ত বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেছেন। এর মধ্যে “আমার জবাবদিহিতা” একটি। এবার রচনা করেছেন তার বিভিন্ন বিষয়ে উপলব্ধি, অনুভব, স্বপ্ন ও প্রত্যাশা নিয়ে “আমার কথা”। বইমেলা উপলক্ষে বইটি প্রকাশ করেছে পুথিনিলয়। মোট ৪৮টি অধ্যায়ে বইয়ে নিজের সম্পর্কেও কথা লিখেছেন তিনি। প্রিন্ট মিডিয়ার সম্পাদক ও  ইলেকট্রনিক কর্নধারদের বরাবরে লিখেছেন একটি চিঠিও।
মেলায় গতকাল নতুন বই এসেছে ১২৫টি এবং ১৯টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রন্থমেলা

২৭ ফেব্রুয়ারি, ২০১৮
১০ ফেব্রুয়ারি, ২০১৮
৫ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ