Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিডিপি প্রবৃদ্ধি হবে ৭.২ শতাংশ সেমিনারে বাণিজ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি বছর শেষে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এশিয়া প্যাসিফিক বিজনেস ফোরাম আয়োজিত ‘রিজিওনাল ইন্টিগ্রেশন টু অ্যাচিভ সাসটেইনেবল ডেভলপমেন্ট’ শীর্ষক সেমিনারে এ আশা ব্যক্ত করেন তিনি।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতি দ্রুত গতিতে সামনে এগিয়ে যাচ্ছে। ১৯৭২ সালে বাংলাদেশের রপ্তানি ছিল কৃষিনির্ভর, আর এখন তা শিল্পের ওপর। এক সময় আমাদের দেশককে তলাবিহীন ঝুড়ি বলা হতো, আর এখন অর্থনীতিতে আমরা রোল মডেল। প্রতিবছরই বাড়ছে জিডিপি। আশা করছি চলতি বছর শেষে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ হতে পারে।
তিনি আরো বলেন, শিল্প প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এসডিজি বাস্তবায়ন সম্ভব কি না, তা নিয়ে এখন আর কোনো সংশয় নেই। আমরা নিশ্চিত এসডিজি বাস্তবায়ন করতে পারব।
অন্যদিকে এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট (অপারেশন) ওয়েন চাই ঝাং বলেন, ‘টেকসই উন্নয়নের জন্য সমন্বয় খুব জরুরি। উন্নয়নের জন্য নেওয়া সব প্রকল্পের মধ্যে সুষম সমন্বয়ের দিকে নজর দিতে হবে। পিপিপির মাধ্যমে নানা প্রকল্প কীভাবে বাস্তবায়ন করা যাবে তা ভাবতে হবে। বেসরকারি খাতকে উৎসাহ দিতে হবে। কীভাবে বহুমুখীকরণ অর্থনীতি প্রতিষ্ঠা করা যায়, সেদিকে নজর দিতে হবে। শুধু দু’একটি খাতের ওপর নির্ভর করে শক্ত অর্থনীতি তৈরি করা যায় না। এ জন্য আমরা আগ্রহী দেশগুলোকে সহায়তা আগেও দিয়েছি, সামনে দেব। শক্ত অর্থনীতি   তৈরি করতে হলে সবাইকে এক হয়ে কাজ করতে হবে।
সেমিনারে ছিলেন ইএনসিটিএডির সেক্রেটারি জেনারেল মুখিসা কিটুয়ি, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা ড. গওহর রিজভী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. মির্জা মো. আজিজুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজির প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ