Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

শিশু নির্যাতনের অভিযোগ পেলে দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশ

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিশু নির্যাতনের ঘটনা যেখানে ঘটুক না কেন মামলা দায়েরের ক্ষেত্রে নির্যাতিত ব্যক্তি বা পরিবারকে অহেতুক হয়রানি না করে মামলা গ্রহণপূর্বক আনীত অভিযোগের বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ প্রদান করা হয়েছে। এর ব্যত্যয় হলে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি’র সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভায় গতকাল এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সাম্প্রতিককালে শিশু নির্যাতন ও হত্যার প্রেক্ষিতে এই আন্ত:মন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব মোছা. হাজেরা খাতুন, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (প্রেস) মোহাম্মদ নূরুল ইসলাম, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব উম্মে কুলসুম, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব জাহানারা বেগম, শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব সালমা জাহান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মো. শাহজাহান আলী, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব মো. রেজাউল করিম, সমাজকল্যান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হোসনে আরা এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিকাশ কিশোর দাস।
সভায় এছাড়া জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারগণ প্রতিমাসে অনুষ্ঠিত আইন শৃংখলা সভায় নারী ও শিশু নির্যাতন ও হত্যার বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে আলোচনা; উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, প্রতিটি এলাকায় নির্বাচিত জনপ্রতিনিধি, এনজিও কর্মী, কমিউনিটি পুলিশ, গ্রাম পুলিশ নারী ও শিশু নির্যাতন ও হত্যা বন্ধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণপূর্বক মন্ত্রণালয়কে অবগত করা; শিশু শ্রম রোধে বিশেষ কর্মসূচি প্রণয়ন এবং শিশু শ্রম রোধকল্পে আইনের বাধ্যবাধকতার আওতায় আনয়নের লক্ষ্যে একটি ফ্রেম ওয়ার্ক প্রণয়ন, প্রতি শুক্রবারে জুম’আ নামাযের পূর্বে ইমামগণ পারিবারিক সৌহার্দ সৃষ্টি, সামাজিক মূল্যবোধ বৃদ্ধি, পারিবারিক নির্যাতন রোধের বিষয়ে আলোচনা করা; মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে শিশু নির্যাতনের বিষয়ে নিয়মিত মনিটরিং কমিটি গঠন; শিশু নির্যাতন ও হত্যা রোধকল্পে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াকে আরো উদ্যোগী করা; স্কুল, কলেজের ছাত্র-ছাত্রীদের নারী ও শিশু নির্যাতন প্রতিরোধের বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ এবং সর্বোপরি শিশু হত্যা তথা যে কোন নৃশংস ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তির বিষয়টি নিশ্চিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু নির্যাতনের অভিযোগ পেলে দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ